নদীয়া সাপের কামড়ে কার্যত বিনা চিকিৎসায় যুবকের মৃত্যু

নদীয়া সাপের কামড়ে কার্যত বিনা চিকিৎসায় যুবকের মৃত্যু

আবারও চিকিৎসার অভাবে সাপের কামড়ে মৃত্যু হল এক যুবকের। জানা গিয়েছে, নদীয়ার গাংনাপুর থানার অন্তর্গত রানাঘাট ২ নম্বর ব্লকের দেবগ্রাম পঞ্চায়েতের কোড়াবাড়ি বিলপাড়া এলাকার বাসিন্দা বছর ১৮-র ওই যুবক। নাম সায়ন দাস। এই ঘটনায় রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। পরিবারের সদস্যরা জানান, বাড়িতে ঘুমন্ত অবস্থায় সাপে কামড়ায় সায়ন দাসকে।

ঘটনার পরেই পরিবারের লোকজনকে জানালে তড়িঘড়ি তাঁকে প্রথমে চাকদহ স্টেট জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয় চিকিৎসার জন্য। দীর্ঘক্ষণ ধরে বিনা চিকিৎসায় হাসপাতালে আটকে রাখার অভিযোগ পরিবারের। এরপর হাসপাতালের তরফ থেকে জানানো হয় চাকদহ হাসপাতালে এন্টিভেনাম বা এভিএস নেই। হাসপাতালের তরফ থেকে অযথা সময় নষ্ট করার অভিযোগ তোলে পরিবার।

এরপর হাসপাতাল থেকে স্থানান্তরিত করা হয় কল্যাণী জেএনএম হাসপাতালে। কল্যাণী জে এন এম হাসপাতালে নিয়ে যাওয়ার পথে রাস্তাতেই মৃত্যু ঘটে সায়ন দাসের। সায়ন রানাঘাট কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র। জেলার গ্রামীণ হাসপাতালে এন্টিভেনাম বা এবিএস না থাকায় একটি ছাত্রের মৃত্যুতে আবারো প্রশ্ন উঠছে রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে। গ্রাম অঞ্চলের মানুষের বড় আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে সাপের কামড়।

সাপের কামড়ে সঠিক চিকিৎসা পেতেই গ্রামের মানুষ ছুটে আসেন গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্রগুলিতে। বর্তমান পরিস্থিতিতে চাকদাহের স্টেট জেনারেল হাসপাতালের মত একটি স্বাস্থ্যকেন্দ্রে অ্যান্টি ভেনাম বা এভিএস না থাকাই আবারও প্রশ্নের মুখে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা। আর যার কারণেই মৃত্যুর মুখে ঢলে পড়তে হলো দ্বিতীয় বর্ষের এক কলেজ ছাত্রকে। ছেলেকে হারিয়ে কান্নায় ভেঙে পড়েছে গোটা পরিবার।