লাল ঝাল মটনকষা রেসিপি| Red Spicy Mutton kosha Recipe

লাল ঝাল মটনকষা রেসিপি| Red Spicy Mutton kosha Recipe

আজ আমাদের রেসিপি লাল ঝাল মটনকষা Red Spicy Mutton kosha Recipe  মটন তো অনেকেই পছন্দ করেন। আর আপনারা চিকেনেরও অনেক রকমের রেসিপি ট্রাই করেছেন। কিন্তু লাল ঝাল মটনকষা  বানিয়েছেন? মটনের এই পদটার স্বাদ কিন্তু অসাধারণ। আপনাদের জন্য রইল লাল ঝাল মটনকষা বানানোর রেসিপি| Red Spicy Mutton kosha Recipe।

 

উপকরণ

১কেজি মাঝারি সাইজের কাটা মটন ৪ টেবিল চামচ সরষের তেল স্বাদমতো নুন সামান্য চিনি ৫ টা মাঝারি সাইজের পেঁয়াজ(আমার বাড়িতে গ্রেভি বেশি লাগে তাই পেঁয়াজ টাও বেশি) ১৪-১৫ টি রসুন কোয়া ২ ইঞ্চি আদা ৪-৫ টি কাঁচা লঙ্কা ৩ টে ফোড়ণের জন্য শুকনো লঙ্কা ৪ টি তেজপাতা প্রয়োজন মত ফোড়ণের জন্য আস্তে জিরে ১ চা চামচ ভিনেগার / এক চামচ পেঁপে বাটা

২ চা চামচ কাশ্মীরি লঙ্কাগুঁড়ো।(রং বেশি লাল করার জন্য) ১চা চামচ জিরা গুঁড়ো ১/২ চা চামচ ধনে গুঁড়ো ১/২ চা চামচ জায়ফল ও জয়ত্রী গুঁড়া ৪ টেবিল চামচ টক দই ১ চা চামচ গরম মশলা গুঁড়ো ৬ পিস আলু ১চা চামচ লাল লঙ্কা গুঁড়ো ১/২ কাপ চায়ের লিকার

মাংস ভালো করে ধুয়ে জল ঝরিয়ে নিতে হবে। এরপর কিছুটা পরিমাণ আদা বাটা, রসুন বাটা, লঙ্কা বাটা, এক টেবিল চামচ একটু চিনি দিয়ে ফেটানো টক দই, ভিনিগার বা পেঁপে বাটা,১ টেবিল-চামচ সর্ষের তেল দিয়ে ভালো করে মেখে সময় থাকলে একদিন বা ৭-৮ ঘন্টা ফ্রিজে রেখে দিতে হবে।এবার কড়াইতে পরিমাণমতো সরষের তেল দিয়ে হলুদ ও লবণ মাখানো আলুগুলি ভেজে নিতে হবে।

বাকি তেলে তেজপাতা,শুকনো লঙ্কা, জিরা ফোড়ন দিয়ে পেঁয়াজকুচি দিতে হবে। সামান্য চিনি দিয়ে দেবেন তাহলে ক্যারামেলাইজড হয়ে রংটা খুব ভালো আসে। পেঁয়াজ ভেজে যখন বেশ নরম হয়ে আসবে।পেঁয়াজ গুলো এক সাইডে সরিয়ে বাকি তেলের মধ্যে হলুদ গুঁড়ো,কাশ্মীরি লঙ্কাগুঁড়ো,লাল লঙ্কাগুড়ো দিয়ে ভাল করে ভেজে নিতে হবে।তেলে সরাসরি হলুদ ভাজলেও রং দারুন আছে।

এরপর সব কিছু ভাল করে মিশিয়ে আবার ভাজতে হবে। টমেটো কেটে দিতে হবে।বাকি থাকা আদাবাটা,রসুনবাটা দিয়ে ভালো করে কষাতে হবে।এই সময় দিয়ে দেবো যাই ও জয়িত্রী গুঁড়ো।এবার এখানে দিয়ে দেবো বাকি ফেটিয়ে রাখা টক দই। ভাল করে মিশিয়ে এবার ম্যারিনেট করা মটন দিয়ে ভালো করে কষাতে হবে। মিশিয়ে দেবো চায়ের লিকার।

মটন কষানো সবথেকে ইম্পর্ট্যান্ট স্টেপ। খুব ভালো করে সময় নিয়ে মটন কষা তে হবে। দরকার হলে মাঝে মাঝে অল্প গরম জল মিশিয়ে দিতে হবে।কষানো হয়ে গেলে এবার ভাজা আলু, পরিমাণমতো গরম জল দিয়ে ফুটে উঠলে, মিডিয়াম ফ্লেল্মে ঢাকা দিয়ে রাখতে হবে। মাংস সেদ্ধ হয়ে গেলে গরম মসলা দিয়ে কিছুক্ষণ স্ট্যান্ডিং টাইমে রাখলেই তৈরি লাল লাল ঝাল ঝাল মাটন কষা।