Motichoor Ladoo | মতিচুর লাড্ডু রেসিপি

Motichoor Ladoo | মতিচুর লাড্ডু রেসিপি

মিষ্টি জাতীয় খাবারের মধ্যে মতিচুর লাড্ডু Motichoor Ladoo recipe যেমন জনপ্রিয়, তেমনি লাড্ডুর ( laddu ) মধ্যে মতিচুর । ছোট বড় সকলের পছন্দের তালিকার শীর্ষে এই মতিচুর লাড্ডু । এজন্য আপনাদের জন্য নিয়ে এসেছি এই জনপ্রিয় লাড্ডুর রেসিপি । খুব সাধারন এবং পারফেক্ট এই রেসিপির জন্য যা প্রয়োজন তার সবকিছুই আপনার হাতের নাগালে পাবেন।

মতিচুর লাড্ডু (MOTICHUR LADDU)

উপকরণ:

১ কাপ বেসন
স্বাদ অনুযায়ী নুন
তেল ভাজার জন্য
১ কাপ চিনি
জল প্রয়োজন অনুসারে
অরেঞ্জ ফুড কালার
১ চা চামচ ঘী
এলাচ গুঁড়ো
গোলাপজল
আলমন্ড কুচি সাজানোর জন্য

প্রস্তুত প্রণালী:- প্রথমে একটি বাটিতে বেসন চালুনি দিয়ে চেলে নিতে হবে। যাতে করে বেসনের লাম্পস গুলো ভেঙ্গে যায়।এখন অল্প অল্প করে নরমাল পানি দিয়ে একটা পাতলা বেটার তৈরি করতে নিতে হবে। এরপর বেটার ১৫ মিনিট রেস্টে থাকতে হবে। এরপর একটা পাত্রে পরিমান মত তেল দিয়ে তেল মিডিয়াম গরম করে নিতে হবে। এক ফোটা বেটার তেলের মধ্য দিয়ে দেখতে হবে। যদি দানাটা সাথে সাথে তেলের উপর ভেসে উঠে তাহলে বুঝতে হবে তেল গরম হয়েছে। (মতিচুর লাড্ডু) এরপর তেলের ৬ থেকে ৭ ইঞ্চি উপর থেকে ছাঁচ দিয়ে সম্পূর্ণ বেটার দিয়ে মিহিদানা গুলো ভেজে নিতে হবে।বেশি লাল করে ভাজা যাবে না।

সিরার জন্য:   ২ কাপ চিনি আর ১ কাপ পানি দিয়ে তার মধ্য ১/২ চা চামচ এর মত লেবুর রস অথবা লেবুর পাতলা একটা স্লাইস দিয়ে সিরাটা তৈরী করে নিতে হবে। লেবু দেওয়ার জন্য সিরাটা জমাট বেধে যাবে না। হাই হিটে সিরায় জ্বাল করে একটি বলগ তুলে নিতে হবে।এরপর চুলা একেবারে লো হিটে দিয়ে একটু সিরাটা ঠান্ডা হওয়ার পর এর মধ্য ফুড কালার এবং সুগন্ধ এর জন্য সামান্য কেওড়া জল দিয়ে একটু নাড়া দিয়ে মিহিদানা গুলো সিরার মধ্য দিয়ে দিতে হবে।

(কেওড়া জল অপশনাল) (মতিচুর লাড্ডু) মিহিদানা ভালোভাবে নেড়ে ঢেকে দিয়ে একেবারে কম আঁচে ১০ মিনিট রান্না করতে হবে।এরপর চুলা বন্ধ করে ১ ঘন্টা রেখে দিতে হবে।১ ঘন্টা পর ঢাকনা খুলে আলতো করে একটু নেড়ে একটা পাত্রে ঢেলে লাড্ডুর মতো শেপ দিতে হবে। ব্যাস, হয়ে গেল মজার মতিচুর লাড্ডু। এবার আপনি আপনার পছন্দ মত সাজিয়ে পরিবেশন করবেন। আপনার বানানো মতিচুর লাড্ডু কেমন হয়েছে কমেন্টে জানাতে ভুলবেন না কিন্তু।