নিরামিষ এঁচোড়ের স্টু রেসিপি

নিরামিষ এঁচোড়ের স্টু রেসিপি

আজ বাংলা: আমরা প্রায়ই চিকেন স্টু খেয়ে থাকি। মটন স্টু খাওয়া খুব একটা প্রচলিত নেই। কিন্তু এবার বাড়িতে বানিয়ে ফেলুন নিরামিষ স্টু। এঁচোড়ের স্টু। খেতে অত্যন্ত সুস্বাদু এবং বানানো খুবই সহজ। চলুন জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন সুস্বাদু রেসিপি এঁচোড়ের স্টু  Echor stew recipe।

রেসিপি : নিরামিষ এঁচোড়ের স্টু

উপকরণ ( ingredients) : অর্ধেক এঁচোড় ,তিন চামচ ঘি , গরম মসলা ( ৪-৫ টি এলাচ , ১ স্টিক দারচিনি, থেঁতো করা ১০-১২ টি লবঙ্গ ) , ৩-৪ টি টমেটো , ১ বড় চামচ আদা বাটা , ২ টো আলু , ৩-৪ টে কাঁচালঙ্কা , লঙ্কাগুঁড়ো, নুন ওর চিনি, ৩-৪ কাপ নারকেলের দুধ, ২ টো তেজপাতা , সাদা তেল।

প্রণালী ( method ) : এঁচোড় কেটে নুন দিয়ে সামান্য ভাপ দিয়ে রাখুন। এরপর আলু গুলো বড় বড় করে কেটে নিন, টমেটো কুচি করে নিন তারপর কড়াইতে তেল দিয়ে এঁচোড় ও আলু ভালো করে ভাজুন। এরপর সোনালী রংয়ের ভাজা হয়ে গেলে সেগুলো তুলে রাখুন তারপর সেই কড়াইতে দু'চামচ ঘি দিন এরপর তেজপাতা, গরম মশলা ফরণ দিন।

তারপর টমেটো দিয়ে দিন এবং আবার ভাজতে থাকুন আদাবাটা ও লঙ্কা গুড়ো দিয়ে সামান্য জল দিন। এরপর ভেজে রাখা আলু গুলো এর মধে দিয়ে দিন ভালো করে কষাতে থাকুন এরপর কিছুক্ষন ঢাকা দিয়ে রাখুন। আলু সেদ্ধ হয়ে এলে এরপর এঁচোড় গুলো এর মধ্যে দিয়ে দিন, তারপর ভালো করে কষাতে থাকুন এরপর নারকেলের দুধ দিয়ে ঢাকা দিয়ে দিন। ফুটতে থাকলে কিছুক্ষণ পর আঁচ কমিয়ে রেখে দিন। এরপর স্বাদমতো চিনি দিয়ে একটু নাড়াচাড়া করুন। তারপর গ্যাস বন্ধ করে কাঁচা লঙ্কা ও ঘি দিয়ে কিছুক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখুন। এরপর গরম গরম পরিবেশন করুন এঁচোড়ের স্টু ।