নদীয়া জেলার ব্লক | Nadia District Block List

নদীয়া জেলার ব্লক |  Nadia District Block List

প্রাচীন নদীয়া বাংলার শিক্ষা সংস্কৃতির পীঠস্থান ছিল বলে এই জেলাকে ‘বাংলার অক্সফোর্ড’ নামেও ডাকা হয়ে থাকে। নদীয়া জেলা Nadia District শ্রীচৈতন্যের পূণ্যভূমি হিসেবে ইতিহাসে প্রসিদ্ধ। এই জেলার মৃৎ শিল্প এবং সরভাজা জগদ্বিখ্যাত। নদীয়ার প্রাচীন নাম ছিল নবদ্বীপ Nabadwip। তবে এই নামটি নিয়ে নানা মতান্তর আছে৷ কেউ বলেন নতুন দ্বীপ থেকে নবদ্বীপ বা নয়টি দ্বীপ থেকে নবদ্বীপ নামটি এসেছে৷ নদীয়া জেলার ব্লক

নদিয়া : প্রতিষ্ঠা হয়েছিল ১৯৪৭ সালে। জেলা সদর – কৃষ্ণনগর।

মহকুমা – ★কৃষ্ণনগর, ★কল্যাণী, ★রানাঘাট, ★তেহট্ৰ।

আয়তন – ৩,৯২৭ বর্গ কিলোমিটার।

জনসংখ্যা – ৫,১৬৮,৪৮৮।

নদীয়া লোকসভা   কৃষ্ণনগর, রাণাঘাট (এস.সি), বনগাঁ (এস.সি), মুর্শিদাবাদ

নদীয়া  বিধানসভা   করিমপুর, তেহট্ট, পলাশিপাড়া, কালীগঞ্জ, নাকাশিপাড়া, চাপড়া,    কৃষ্ণনগর উত্তর, নবদ্বীপ Nabadwip, কৃষ্ণনগর দক্ষিণ ,শান্তিপুর, রানাঘাট উত্তর-পশ্চিম, কৃষ্ণগঞ্জ, রানাঘাট উত্তর-পূর্ব, রানাঘাট দক্ষিণ, চাকদহ, কল্যাণী, হরিণঘাটা নদীয়া  পুরসভা কৃষ্ণনগর, নবদ্বীপ, রাণাঘাট, শান্তিপুর, চাকদহ,

নদীয়া জেলার ব্লক  চাকদা, চাপড়া, হাঁসখালি, হরিণঘাটা, কালিগঞ্জ, করিমপুর-৷, করিমপুর-II, কৃষ্ণগঞ্জ, কৃষ্ণনগর-৷, কৃষ্ণনগর-II, নবদ্বীপ, নাকাশিপাড়া, রানাঘাট-I, রানাঘাট-II, শান্তিপুর, তেহট্ট-৷, তেহট্ট-II

নদীয়া জেলার ব্লক

করিমপুর-১ ব্লক  করিমপুর-১ ব্লকের গ্রামীণ এলাকা আটটি গ্রাম পঞ্চায়েত নিয়ে গঠিত। এগুলি হল হরেকৃষ্ণপুর, জামশেরপুর, করিমপুর-২, পিপুলবেড়িয়া, হোগলবেড়িয়া, করিপুর-১, মধুগড়ি ও শিকারপুর। ব্লকের একমাত্র নগরাঞ্চলটি হল করিমপুর সেন্সাস টাউন। ব্লকটি হোগলবেড়িয়া, করিমপুর ও মুরুটিয়া থানার অধীনস্থ। ব্লকের সদর শিকারপুর।

করিমপুর-২ ব্লক   করিমপুর-২ ব্লকের গ্রামীণ এলাকা দশটি গ্রাম পঞ্চায়েত নিয়ে গঠিত। এগুলি হল ঢোরাদহ-১, মারুতিয়া, নারায়ণপুর-২, রহমতপুর, ঢোরাদহ-২, নন্দনপুর, নটিডাঙা-১, দিঘল কান্দি, নারায়ণপুর-১ ও নটিডাঙা-২। এই ব্লকে কোনো নগরাঞ্চল নেই। ব্লকটি থানারপাড়া, করিমপুর ও মুরুতিয়া থানার অধীনস্থ। ব্লকের সদর রহমতপুর।

 

তেহট্ট-১ ব্লক   তেহট্ট-১ ব্লকের গ্রামীণ এলাকা ১১টি গ্রাম পঞ্চায়েত নিয়ে গঠিত। এগুলি হল বেতাই-১, ছিটকা, পাথরঘাটা-১, শ্যামনগর, বেতাই-২, কানাইনগর, পাথরঘাটা-২, তেহট্ট, চাঁদেরঘাট, নাতনা, রঘুনাথপুর। এই ব্লকে কোনো নগরাঞ্চল নেই। ব্লকটি তেহট্ট থানার অধীনস্থ। ব্লকের সদর তেহট্ট।

তেহট্ট-২ ব্লক   তেহট্ট-২ ব্লকের গ্রামীণ এলাকা সাতটি গ্রাম পঞ্চায়েত নিয়ে গঠিত। এগুলি হল বার্নিয়া(নতুন বার্নিয়া), হাঁসপুকুরিয়া, পলসুন্ডা-১, সাহেবনগর-২, গোপীনাথপুর, পলাশীপাড়া ও পলসুন্ডা-২।এই ব্লকে কোনো নগরাঞ্চল নেই। ব্লকটি তেহট্ট ও পলাশীপাড়া থানার অধীনস্থ। ব্লকের সদর পলাশীপাড়া।

 

 কালীগঞ্জ ব্লক  কালীগঞ্জ ব্লকের গ্রামীণ এলাকা ১৫টি গ্রাম পঞ্চায়েত নিয়ে গঠিত। এগুলি হল: বড়চাঁদঘর, হাটগাছা, মীরা-১, পালিতবাগিয়া, দেবগ্রাম, জুরানপুর, মীরা-২, পানিঘাটা, ফরিদপুর, কালীগঞ্জ, পলাশী-১, রাজারামপুর ঘোড়াইক্ষেত্র, গোবরা, মাটিয়ারি ও পলাশী-২। এই ব্লকে কোনো শহরাঞ্চল নেই। ব্লকটি কালীগঞ্জ থানার অধীনস্থ। ব্লকের সদর দেবগ্রাম।

নাকাশিপাড়া ব্লক  নাকাশিপাড়া ব্লকের গ্রামীণ এলাকা ১৫টি গ্রাম পঞ্চায়েত নিয়ে গঠিত। এগুলি হল: বেথুয়াডহরি, দহরি-১, বিল্বগ্রাম, ধর্মদা, মুড়াগাছা, বেথুয়াডহরি-২, বীরপুর-১, দোগাছিয়া, নাকাশিপাড়া, বিক্রমপুর, বীরপুর-২, হরনগর, পাতিকাবাড়ি, বিলকুমারী, ধনঞ্জয়পুর ও মাঝেরগ্রাম। এই ব্লকের  শহরাঞ্চল জগদানন্দপুর ও ক্ষিদিরপুর সেন্সাস টাউন দুটি নিয়ে গঠিত। ব্লকটি নাকাশিপাড়া থানার অধীনস্থ। ব্লকের সদর দেবগ্রাম।

চাপড়া ব্লক  চাপড়া ব্লকের গ্রামীণ এলাকা ১৩টি গ্রাম পঞ্চায়েত নিয়ে গঠিত। এর প্রধান কেন্দ্র চাপড়া। এগুলি হল: আলফা, চাপড়া-২, হৃদয়পুর, পিপড়াগাছি, বাগবেড়িয়া, হাতিশালা-১, কলিঙ্গ, বৃত্তিহুদা, হাতিশালা-২, মহতপুর, চাপড়া-১, হাটখোলা ও মহেশপুর। এই ব্লকে কোনো শহরাঞ্চল নেই। ব্লকটি চাপড়া থানার অধীনস্থ। ব্লকের সদর বাঙালঝি।

কৃষ্ণনগর-১ ব্লক  কৃষ্ণনগর Krishnanagar -১ ব্লকের গ্রামীণ এলাকা ১২টি গ্রাম পঞ্চায়েত নিয়ে গঠিত। এগুলি হল: আসাননগর, ভাতজঙলা, দিগনগর, জোয়ানিয়া, ভালুকা, ভীমপুর, দোগাছি, পোড়াগাছা, ভাণ্ডারখোলা, চকদিলনগর, দায়পাড়া ও রুইপুকুর। এই ব্লকের শহরাঞ্চল বারুইহুদা সেন্সাস টাউনটি নিয়ে গঠিত। ব্লকটি কৃষ্ণনগর থানার অধীনস্থ। ব্লকের সদর কৃষ্ণনগর রোড।

কৃষ্ণনগর-২ ব্লক   কৃষ্ণনগর Krishnanagar-২ ব্লকের গ্রামীণ এলাকা সাতটি গ্রাম পঞ্চায়েত নিয়ে গঠিত। এগুলি হল: বেলপুকুর, ধুবুলিয়া-২, নোয়াপাড়া-২, সাধনপাড়া-২, ধুবুলিয়া-১, নোয়াপাড়া-১ ও সাধনপাড়া-১। এই ব্লকে কোনো শহরাঞ্চল নেই। ব্লকটি ধুবুলিয়া তদন্ত কেন্দ্র থানার অধীনস্থ। ব্লকের সদর ধুবুলিয়া।

নবদ্বীপ ব্লক  নবদ্বীপ Nabadwip ব্লকের গ্রামীণ এলাকা আটটি গ্রাম পঞ্চায়েত নিয়ে গঠিত। এগুলি হল: বাবলারি, মহীশূরা, মায়াপুর বামনপুকুর-২, চারমাজদিয়া, চারব্রহ্মানগর, মাজদিয়া পানশিলা, মায়াপুর বামনপুকুর-১, স্বরূপগঞ্জ ও ফকিরডাঙা ঘোলাপাড়া। এই ব্লকের শহরাঞ্চল বাবলারি দেওয়ানগঞ্জ, চার মাজদিয়া ও চার ব্রহ্মানগর সেন্সাস টাউন তিনটি নিয়ে গঠিত। ব্লকটি নবদ্বীপ থানার অধীনস্থ। ব্লকের সদর মহেশগঞ্জ।

 

কৃষ্ণগঞ্জ ব্লক  কৃষ্ণগঞ্জ Krishnaganj ব্লকের গ্রামীণ এলাকা সাতটি গ্রাম পঞ্চায়েত নিয়ে গঠিত। এগুলি হল: ভজনঘাট টুঙ্গি, জয়ঘাটা, মাটিয়ারি বানপুর, তালদহ মাজদিয়া, গোবিন্দপুরে, কৃষ্ণগঞ্জ ও শিবনিবাস। এই ব্লকে কোনো শহরাঞ্চল নেই। ব্লকটি কৃষ্ণগঞ্জ থানার অধীনস্থ। ব্লকের সদর কৃষ্ণগঞ্জ।

শান্তিপুর ব্লক  Santipur  আরবন্দী- ১, আরবান্দি-২ , বাবলা, বাগানচরা , বেলগোরিয়া- ১ , বেলগোরিয়া-২ , গয়েশপুর, হরিপুর , নাবলা

 

রানাঘাট-১   আনুলিয়া, বারাসাত, হাবিবপুর, কালিনারায়ণপুর-পাহাড়পুর, খন্ডরা, খিসমা, নাও পাড়া মাসুন্দা, পায়রাডাঙ্গা, রামনগর-১, রামনগর-২, তারাপুর

রানাঘাট-২ আইসমলী, বদবাগী, বালিয়া ডাঙ্গা, চকদেবগ্রাম, চাকসারিসাডাঙ্গা, চিনাপুকুরিয়া, ইরুলি, খড়গডাঙ্গা, মোল্লাবাড়িয়া, মন্ডলপুকুরিয়া, পূর্ব পুঠখালী, পূর্বনগর, রাখালগাছি, সরিষাডাঙ্গা, উত্তরখাসপুকুর

 

কল্যাণী ব্লক   ৭ টি গ্রাম পঞ্চায়েতের সমন্বয়ে গঠিত। এগুলি হল- চান্দুরিয়া ২, সরাটি, মদনপুর ১, মদনপুর ২, শিমুরালি, সগুনা এবং কাঁচড়াপাড়া।

চাকদহ ব্লক ১০ টি গ্রাম পঞ্চায়েত নিয়ে গঠিত। এগুলি হল- চান্দুরিয়া ১, শিলিন্দা ১, শিলিন্দা ২, হিংনাড়া, দেউলি, দুবরা, ঘেটুগাছি, তাতলা ১, তাতলা ২ এবং রাউতাড়ি।

হরিণঘাট ব্লক   ১০ টি গ্রাম পঞ্চায়েত নিয়ে গঠিত। এগুলি হল- বেরোহি –১, হরিণঘাটা –১, কাষ্টডাঙ্গা -২, নগরউখরা –১, বেরোহি –২, হরিণঘাটা –২, মোল্লাবেলিয়ার, ফতেপুর, কাষ্টডাঙ্গা -২ এবং নগরউখরা -১।

 

[ আরও পড়ুন ঝাড়গ্রাম জেলা ]