৯৯৯ টাকার নতুন ফোনে হোয়াটসঅ্যাপ-UPI আরও কত কী!

৯৯৯ টাকার নতুন ফোনে হোয়াটসঅ্যাপ-UPI আরও কত কী!

Reliance Jio বিগত কয়েক বছরে সস্তার ফিচার এবং স্মার্টফোন লঞ্চ করে তাক লাগিয়েছে। 2G ফিচার ফোন ব্যবহারকারীদের 4G ফিচার ও স্মার্টফোনে আপগ্রেড করার সুযোগ দিয়েছে। ভবিষ্যতে Jio তার কাস্টমারদের জন্য কম দামি 5G ফোনও নিয়ে আসবে বলে জানিয়েছে। সদ্য ব্র্যান্ডটি তাদের JioBharat ফিচার ফোনের পর্দা উন্মোচন করেছে।

এই পোর্টফোলিওতে রয়েছে তিনটে ফোন- JioBharat V2, JioBharat K1 Karbonn এবং JioBharat B1। 4G ইন্টারনেট কানেক্টিভিটি থেকে শুরু করে UPI সাপোর্ট-সহ একাধিক অ্যাপ রয়েছে ফোনগুলিতে। এখন একটি নতুন রিপোর্ট থেকে জানা গেল, Reliance Jio আরও বেশ কয়েকটি ফিচার ফোন নিয়ে কাজ করছে। সেই ফোনগুলিও লঞ্চ করা হবে JioBharat পোর্টফোলিওতেই। Itel, Lava এবং Nokia-র সঙ্গে জুটি বেঁধে এই ফোনগুলি তৈরি করছে Jio। লক্ষ্য একটাই, 250 মিলিয়ন 2G ব্যবহারকারীকে 4Gতে কনভার্ট করা।

ইকোনমিক টাইমসের রিপোর্ট অনুযায়ী, রিলায়েন্স জিওর প্রেসিডেন্ট সুনীল দত্ত জানিয়েছেন, তাদের নতুন ভার্সনের বাজেট JioBharat 4G ফোনগুলি নিয়ে আসতে Itel, Lava এবং Nokia-র সঙ্গে কাজ করছে সংস্থাটি। সেখানে এ-ও উল্লেখ করা হয়েছে যে, মাত্র 999 টাকায় একটি জিওভারত ফোন নিয়ে আসার পরিকল্পনা করছে Jio, যাতে UPI পেমেন্ট, হোয়াটসঅ্যাপ এবং লাইভ টিভি স্ট্রিমিংয়ের মতো একাধিক চিত্তাকর্ষক ফিচার্স থাকবে, যা এই বাজেটে এক কথায় ভাবাই যায় না।

সুনীল দত্ত বলেছেন, “আমাদের প্রতিটা পণ্য বাজারে এবং উপভোক্তার মনে প্রতিষ্ঠিত করতে চেয়েছিলাম, যাতে তাঁরা এর একটা অঙ্গ হতে পারে। কী করে আমরা এই ঘটনা ঘটাতে পারি, তা জানার জন্য এখন Nokia, Lava এবং Itel-এর মতো ব্র্যান্ডও আমাদের সঙ্গে যোগাযোগ করছে।” তিনি আরও যোগ করে বলছেন, এই মুহূর্তের বাজার-চলতি চারটি JioBharat ফোনের পাশাপাশি কোম্পানি আরও কয়েকটি মডেল নিয়ে আসার পরিকল্পনা করছে।

চলতি বছরের শেষে বা নতুন বছরের শুরুতে সেই ফোনগুলি লঞ্চ হতে পারে বলে তিনি আরও জানিয়েছেন। তাঁর কথায়, “আমরা ইতিমধ্যেই ঠিক করে ফেলেছি যে আগামী আর্থিকবর্ষেই ফোনগুলি নিয়ে আসা হবে। সেই ফোনগুলির আকার, ফর্ম ফ্যাক্টর বা অন্য রঙে আসতে পারে।” এই মুহূর্তে দেশের বাজারে JioBharat V2, JioBharat K1 Karbonn এবং JioBharat B1 মডেলগুলির দাম যথাক্রমে 999 টাকা, 999 টাকা এবং 1,299 টাকা। এই প্রত্যেকটি ফোনেই রয়েছে UPI, Jio অ্যাপ সহ বেসিক আরও বেশ কিছু ফিচার।