ক্রমশ শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় অশনি

ক্রমশ শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় অশনি

ক্রমশ শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় অশনি (Cyclone Asani)। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ১২ ঘণ্টায় এই ঘূর্ণিঝড় পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পেরিয়ে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের দিকে অগ্রসর হবে। পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে এটি শক্তিশালী ঘূর্ণিঝড়ে (Severe Cyclonic Storm) পরিণত হবে।

মঙ্গলবার পর্যন্ত ঘূর্ণিঝড় অশনি (Cyclone Asani) অন্ধ্র এবং ওড়িশা উপকূলের দিকে উত্তর-পশ্চিম অভিমুখে এগোবে। উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশা উপকূলের কাছাকাছি পৌঁছে, সেটি অভিমুখ পরিবর্তন করবে। এরপর উত্তর-পশ্চিম দিক ছেড়ে সেটি উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হবে।

হাওয়া অফিস সূত্রে খবর, ক্রমশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে প্রবেশ করবে ঘূর্ণিঝড় অশনি (Cyclone Asani)। ওড়িশা উপকূল বরাবর সমান্তরাল ভাবে এটি সমুদ্রে এগোবে। আবহাওয়া দফতরের তরফে আরও বলা হয়েছে, ঘূর্ণিঝড় তৈরি হলে অশনির (Cyclone Asani) গতি ৮ মে সর্বোচ্চ ৬০-৭০ কিলোমিটার প্রতি ঘণ্টায় হতে পারে।

তবে তা বেড়ে ১১০ কিলোমিটারও হতে পারে। ৯ মে ঝড়ের গতিবেগ বেড়ে হতে পারে ১০৫-১১৫ কিলোমিটার প্রতি ঘণ্টায়। বিশেষ সতর্কতা জারি করা হয়েছে ওড়িশা, অন্ধ্র প্রদেশ ও পশ্চিমবঙ্গের জন্য। রাজ্য সরকার ইতিমধ্যেই বেশকিছু ব্যবস্থা গ্রহণ করেছে। ওড়িশা সরকার মোট সাড়ে সাত লক্ষ মানুষকে সরিয়ে নেওয়ার জন্য শেল্টার তৈরি রেখেছে।