ফুটপাত দখলমুক্ত করাকে কেন্দ্র করে উত্তেজনা শিলিগুড়িতে

ফুটপাত দখলমুক্ত করাকে কেন্দ্র করে উত্তেজনা শিলিগুড়িতে

ফুটপাত দখলমুক্ত করাকে কেন্দ্র করে উত্তেজনা শিলিগুড়ি শহরে। ফুটপাথের বেআইনি দোকান উচ্ছেদ অভিযানে গিয়ে বিক্ষোভের মুখে পড়েন শিলিগুড়ির ডেপুটি মেয়র রঞ্জন সরকার সহ পুরসভার টিম। এছাড়াও সেখানে ছিলেন জঞ্জাল বিভাগের মেয়র পরিষদ মানিক দে এবং দুই নম্বর বোরোর চেয়ারম্যান মহম্মদ আলমলে। ব্যবসায়ীরা ঘেরাও করে বিক্ষোভ দেখান পুর প্রতিনিধি দলকে।

শেষমেশ কর্মসূচি বাতিল করে ফিরতে হয় তাদের। যদিও বিষয়টিকে জনরোষ বলতে রাজি নয় কর্তৃপক্ষ। শিলিগুড়ি শহরকে সাজিয়ে তোলার উদ্যোগ নিয়েছে শিলিগুড়ি পুরসভা। সেই কর্মসুচির অংশ হিসেবেই বৃহস্পতিবার বিধান মার্কেট এর ফুটপাত দখলমুক্ত করতে যায় পুরসভা। কিন্তু কাজ শুরুর আগেই ডেপুটি মেয়র সহ প্রতিনিধিদলকে ঘিরে বিক্ষোভ শুরু করেন ব্যবসায়ীরা।

এর জেরে উত্তেজনা তৈরি হয় ওই এলাকায়। ঘটনা প্রসঙ্গে ডেপুটি মেয়র রঞ্জন সরকার বলেন, ‘এটা কোনও বিক্ষোভ নয়। ব্যবসায়ীরা তাদের নিজস্ব বক্তব্য উপস্থাপন করেছেন। আমরা শিলিগুড়ি শহরকে সুন্দর ভাবে সাজাতে চাই। তাই এই কর্মসূচির জন্য সকলের সহযোগিতা চাইছি। আশাকরছি সমস্যার সমাধান হবে।’

এদিকে, বিধান মার্কেট সবজি বাজার ব্যবসায়ী সমিতির সম্পাদক সুমন সাহা বলেন, ‘সামান্য কিছু ভুল বোঝাবুঝির জন্য উত্তেজনা তৈরি হয়েছিল। আমরা আমাদের বক্তব্য পুরসভাকে বলেছি। দাবি দাওয়া তুলে ধরা হয়েছে।’ প্রসঙ্গত, বামেদের দখলে থাকা বোর্ড সরিয়ে এই প্রথমবার উত্তরবঙ্গের শহরটির পুরসভায় ঘাস ফুল ফুটেছে।

নতুন বোর্ড দায়িত্ব নিয়েই শহরের সৌন্দর্যায়নকে গুরুত্ব দিচ্ছে। ফলে দখল হয়ে যাওয়া ফুটপাথ পুনরুদ্ধার আবশ্যক বলে মনে করছে কর্তৃপক্ষ। কিন্তু সেই কাজে গিয়েও তা মুলতুবি রেখেই ফিরতে হয় প্রতিনিধি দলকে।