পূর্ব বর্ধমানে বাড়ি নির্মাণের লক্ষ-লক্ষ টাকা আত্মসাত্‍, গ্রাম ছাড়া তৃণমূলের পঞ্চায়েত প্রধান

পূর্ব বর্ধমানে বাড়ি নির্মাণের লক্ষ-লক্ষ টাকা আত্মসাত্‍, গ্রাম ছাড়া তৃণমূলের পঞ্চায়েত প্রধান

বাংলা আবাস যোজনা প্রকল্পে ব্যাপক দুর্নীতি। মৃত ব্যক্তিদের নামে বাড়ি নির্মাণের লক্ষ-লক্ষ টাকা ইস্যু করিয়ে তা আত্মসাত্‍ করার অভিযোগে কাঠগড়ায় তৃণমূলের পঞ্চায়েত প্রধান। একই অভিযোগের তীর ১০০ দিনের প্রকল্পের সুপারভাইজারের দিকেও।  Kalna কালনার নান্দাই গ্রাম পঞ্চায়েত এলাকার এহেন ঘটনাকে কেন্দ্র করে তোলপাড় শুরু হয়েছে।

বিষয়টি নিয়ে সরব হয়েছেন খোদ মৃত ব্যক্তিদের পরিজনরাই। এদিকে, দুর্নীতির অভিযোগ সামনে আসার পর থেকেই ‘পলাতক’ প্রধান ও পঞ্চায়েতের সুপারভাইজার। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, নান্দাই গ্রাম পঞ্চায়েতের অধীনস্থ দুপাশা গ্রামের মোট চারটি পরিবারের মৃত সদস্যদের নামে ইস্যু করানো হয়েছে আবাস যোজনার টাকা।

এনিয়ে ওই পরিবারগুলি কালনা ১ নম্বর বিডিওর কাছে লিখিত অভিযোগ দায়ের করেন। তাদের দাবি, কারও বাবা, কারও স্বামীর নাম করে লক্ষ বাড়ি তৈরির ১ লক্ষ কুড়ি হাজার টাকা চলে গিয়েছে অন্য নামের অ্যাকাউন্টে। যাদের নামে সেগুকি তোলা হয়েছে তারা কেউ পাঁচ, কেউ সাত আবার কেউ তারও বেশি বছর আগে মারা গিয়েছেন।

পরিবারগুলিকে পুরোপুরি অন্ধকারে রেখে বোনা হয়েছে এই দুর্নীতির জাল। তা কয়েকদিন আগেই পরিবারগুলি জানতে পারে। এরপরে একযোগে তারা দ্বারস্থ হন বিডিওর। তবে বিষয়টি জানাজানি হতেই অভিযুক্ত প্রধান ও সুপারভাইজার গ্রাম ছাড়া হয়েছেন বলে খবর। অন্যদিকে, অভিযোগ প্রসঙ্গে বিডিও সেবন্তী বিশ্বাস জানান, তাদের তরফে ইতিমধ্যেই একটি কমিটি গঠন করা হয়েছে।

পেছনে যদি সত্যতা থাকে তাহলে তা দ্রুত সামনে আসবে। এদিকে, বাংলার আবাস যোজনা নিয়ে দুর্নীতি প্রসঙ্গে তৃণমূলের অঞ্চল সভাপতি ইদার আলি মোল্লা জানান, “এই ধরনের কোনও ঘটনার সঙ্গে দলের সম্পর্ক নেই। আইন আইনের পথে চলবে। কারোর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে আইন তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে।”