হুগলী ষ্টেশনে বিক্ষোভের মুখে হকার উচ্ছেদে থেকে পিছু হঠল আরপিএফ

হুগলী ষ্টেশনে বিক্ষোভের মুখে হকার উচ্ছেদে থেকে পিছু হঠল আরপিএফ

হুগলি  Hooghly স্টেশনে হকার উচ্ছেদ করতে এসে বাধা পেয়ে পিছু হটল আরপিএফ। শুক্রবার সকালে হুগলি স্টেশনে হকার উচ্ছদে নিয়ে উত্তেজনা ছড়ায়। আরপিএফ হকার উচ্ছেদ করতে এলে কয়েকশ হকার জড়ো হয়। স্টেশনের স্টল তুলে ফেলতে গেলে বাধা দেওয়া হয় তাদের পক্ষ থেকে। রেল পুলিশের বিরুদ্ধে চলে স্লোগান।

 হুগলি স্টেশনে প্লাটফর্মে দখল করে থাকা হকারদের উচ্ছেদ করতে শুক্রবার নামে আরপিএফ এর বিশাল বাহিনী। ব্যান্ডেল আরপিএফ-এর ইন্সপেক্টর রাজীব রাঠির নেতৃত্বে লাঠি ঢাল নিয়ে বেলুর ব্যন্ডেল শেওড়াফুলি থেকে সারে এগারোটা নাগাদ হুগলি স্টেশনে হাজির হয় আরপিএফ। দুটি ভেন্ডার স্টল তুলে প্লাটফর্ম থেকে ফেলে দেয়।

তখনই কয়েকশ হকার সেখানে হাজির হয়ে শুরু করে বিক্ষোভ। বাধ্য হয়ে পিছু হটে আরপিএফ। আরপিএফ এর সামনেই স্লোগান ওঠে তাদের বিরুদ্ধে। প্লাটফর্মের হকারদের সঙ্গে যোগ দেয় ট্রেনের হকাররা। তাদের অভিযোগ যখন তখন তাদেরকে জরিমানা করা হচ্ছে। তাদের দাবি প্রায়ই তাদের বিরুদ্ধে ক্রিমিনাল কেস দিচ্ছে রেল পুলিশ।

ট্রেনে হকারি করে যেসব মানুষের রুজি রুটি চলে আরপিএফ তাদের উপর জোর জুলুম করছে বলে তাদের দাবি। ঘন্টা খানেক ধরে বিক্ষোভ চলতে থাকে।  আর পি এফ এর সামনেই ফেলে দেওয়া স্টল তুলে আবার প্লাটফর্ম বসিয়ে দেয় হকাররা। আরপিএফ লাঠি চার্জ করলে অথবা জোর জুলুম করলে বৃহত্তর আন্দোলন হবে বলে জানিয়ে দেয় তারা।

এই অবস্থায় পিছু হঠতে বাধ্য হয় আরপিএফ। এর আগে বুধবার এক ঘণ্টারও বেশি সময় ধরে অবরোধ চলে বেলুড় স্টেশনে। হকারদের অভিযোগ, বেলুড় স্টেশনে রোজই RPF-র হেনস্তার মুখে পড়তে হচ্ছে তাঁদের। যখন-তখন জরিমানা করা হচ্ছে। জোর করে আটকে রাখা হচ্ছে। ফলে ব্যবসার ক্ষতি হচ্ছে। জানা গিয়েছে, সেদিন যখন ফের হকার ইউনিয়নের এক কর্মীকে জোর করে আটকে রাখে RPF, তখন ক্ষোভ চরমে পৌঁছায়।