ডিপফেক ভিডিয়ো দেওয়া হবে পর্নোগ্রাফি সাইটে, মহিলাদের হুমকি লোন অ্যাপের

ডিপফেক ভিডিয়ো দেওয়া হবে পর্নোগ্রাফি সাইটে, মহিলাদের হুমকি  লোন অ্যাপের

 রশ্মিকা মন্দানার একটি ‘ডিপফেক’ ভিডিয়ো (শরীর একজনের, মুখ আর এক জনের–এমন ভুয়ো ভিডিয়ো তৈরি করে ছড়িয়ে দেওয়া হচ্ছে ইন্টারনেটে। বিশেষজ্ঞরা বলছেন, এই ধরনের ভিডিয়ো দেখতে পাওয়া যায় পর্নোগ্রাফিক সাইটেও) ইন্টারনেটে ছড়িয়ে পড়ায় তোলপাড় হয় নেটপাড়া। এমন ভয়াবহ ঘটনার পর অনেককেই পাশে পেয়েছেন রশ্মিকা। দক্ষিণী গায়িকা চিন্ময়ী শ্রীপদ জানিয়েছেন, কেবল সেলেব্রিটিদের নয়, সাধারণ মানুষকেও বিপাকে ফেলছে ডিপফেক ভিডিয়ো। রশ্মিকার পাশে দাঁড়িয়ে চিন্ময়ী একটি পোস্ট করেছেন।

সেখানে তিনি এই ধরনের ভিডিয়োর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সেকে যে মহিলাদের বিরুদ্ধে ধর্ষণ কিংবা ব্ল্যাকমেইলের হাতিয়ার হিসেবে ব্যবহার করা হতে পারে, সেই ব্যাপারেও সরব হয়েছে চিন্ময়ী। এক্স-এ (সাবেক টুইটার) টুইট করে চিন্ময়ী লিখেছেন, “মহিলাদের নানাভাবে হেনস্থা করার জন্য ডিপফেক ভিডিয়ো নয়া হাতিয়ার।

গ্রাম কিংবা ছোট্ট শহরে থাকা মেয়েদের অভিভাবকেরা এই বিষয়টি সম্পর্কে এক্কেবারেই ওয়াকিবহাল নন। সুতরাং, ভুয়ো ভিডিয়োকেই ‘আসল’ ভিডিয়ো ভাববেন তাঁরা। ফলে ডিপফেক ভিডিয়োর সাহায্যে তাঁদের মানহানি হতে পারে নানাভাবে।” চিন্ময়ী এও জানিয়েছেন, বিভিন্ন লোন অ্যাপ থেকে যে মহিলারা টাকা ধার করেছেন, তাঁদের নাকি ইতিমধ্যেই হুমকি দেওয়া হচ্ছে এবং ব্ল্যাকমেইল করা হচ্ছে। বলা হচ্ছে, তাঁদের ছবি মর্ফ করে পর্নোগ্রাফি সাইটে ছেড়ে দেওয়া হবে। এই জঘন্য এবং ভয়াবহ ঘটনার তীব্র নিন্দা করে চিন্ময়ী গোটা দেশের মানুষকে সচেতন হতে বলছেন।

বিভিন্ন কর্মসূচির মাধ্যমে মানুষকে সচেতন করার কথাও বলেছেন তিনি। মঙ্গলবার ইন্টারনেটে ছড়িয়ে পড়ে অভিনেত্রী রশ্মিকা মন্দানার ডিপফেক ভিডিয়ো। এই ভিডিয়ো ছড়িয়ে পড়ার পর আতঙ্কে রশ্মিকা মন্দানা। ভয়ার্ত অবস্থায় একটি লম্বা পোস্ট করে রশ্মিকা লিখেছেন, “আমি যদি স্কুল-কলেজে পড়তাম, আর তখন যদি এই ধরনের ভয়াবহ ভিডিয়ো ভাইরাল হত, কী করতাম?” অমিতাভ বচ্চনের সঙ্গে ‘গুডবাই’ ছবিতে অভিনয় করেছিলেন রশ্মিকা।

সেখানে তাঁর মেয়ের চরিত্রে পাওয়া যায় রশ্মিকাকে। স্নেহের রশ্মিকার এই ভিডিয়ো দেখে ক্ষুব্ধ হয়েছেন বিগ বি-ও। তাঁকে আইনি পদক্ষেপ নেওয়ার কথাও বলেছেন কিংবদন্তি। এদিকে রশ্মিকা মন্দানার ডিপফেক ভিডিয়ো ছড়িয়ে পড়ার পর টনক নড়েছে সমাজের। আশঙ্কা প্রকাশ করছেন অনেকেই। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সাহায্যে মর্ফ করা রশ্মিকার ভিডিয়োটি ইন্টারনেটে ছেড়ে দেওয়া হয়। তাতে দেখা যায়, বেশ আঁটোসাঁটো এবং খোলামেলা পোশাক পরে রশ্মিকা ঢুকছেন লিফ্টের ভিতর। ভিডিয়ো ভাইরাল হওয়ার পর নেটিজ়েনদের অনেকেই বুঝে যান, ভিডিয়োটি রশ্মিকার নয়। সেটি ডিপফেক করা।