ভারত থেকে ১ লক্ষ শ্রমিক নেবে ইজ়রায়েল

ভারত থেকে ১ লক্ষ শ্রমিক নেবে ইজ়রায়েল

‘হাতে মারার’ পাশাপাশি এ বার প্যালেস্তিনীয়দের ‘ভাতে মারতে’ সক্রিয় ইজ়রায়েল। অধিকৃত ভূখণ্ডের বিভিন্ন আবাসন প্রকল্প এবং শিল্পক্ষেত্রে ‘ওয়ার্ক ভিসা’ নিয়ে প্যালেস্তিনীয় নাগরিকদের এ বার ছাঁটাই করতে চায় প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার। আর সেই জায়গায় সুযোগ দিতে চায় ভারতীয় শ্রমিকদের।  

ইজ়রায়েল বিল্ডার্স অ্যাসোসিয়েশনের ভাইস-প্রেসিডেন্ট হাইম ফেইগলিন কিছু দিন আগে আমেরিকার একটি সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন, সে দেশের নির্মাণশিল্পে কর্মরত ৯০ হাজারের বেশি প্যালেস্তিনীয়কে ছাঁটাই করা হবে। পরিবর্তে ভারত থেকে আনা হবে এক লক্ষ শ্রমিককে। অ্যাসোসিয়েশনের তরফে সোমবার আনুষ্ঠানিক ভাবে এ বিষয়ে একটি প্রস্তাব গ্রহণ করা হয়েছে বলে কয়েকটি ইজ়রায়েলি সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে জানানো হয়েছে।  

প্রকাশিত খবরে দাবি, ইতিমধ্যেই এ বিষয়ে নয়াদিল্লির সঙ্গে ‘ইতিবাচক’ আলোচনা হয়েছে তেল আভিভের। কূটনৈতিক বিশেষজ্ঞদের একাংশের মতে, এর ফলে ভারত-ইজ়রায়েল সম্পর্ক আরও নিবিড় হলেও প্যালেস্তাইন-সহ পশ্চিম এশিয়ার আরব দেশগুলির ক্ষুব্ধ হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রসঙ্গত, গত ৭ অক্টোবর প্যালেস্তিনীয় সশস্ত্র গোষ্ঠী হামাস গাজ়া ভূখণ্ড থেকে ইজ়রায়েলে হামলা চালানোর পরেই কড়া ভাষায় নিন্দা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় গাজ়া ভূখণ্ডে ইজ়রায়েলি সেনার অভিযান বন্ধের প্রস্তাবের উপর ভোটাভুটি থেকেও বিরত ছিল ভারত।