আয়ারল্যান্ডে স্কুলের বাইরে আততায়ীর ছুরিকাঘাতে জখম হয় তিন শিশু

আয়ারল্যান্ডে স্কুলের বাইরে আততায়ীর ছুরিকাঘাতে জখম হয় তিন শিশু

স্কুলের বাইরে আততায়ীর ছুরিকাঘাতে জখম হয় তিন শিশু। তারই প্রতিবাদে বিক্ষোভ হিংসার আকার ধারণ করল আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনে। পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষে জড়িয়ে পড়েন বিক্ষোভকারীরা। সেই সঙ্গে ঘটেছে দেদার লুঠ এবং একাধিক স্থানে অগ্নিসংযোগের ঘটনা।  জানা গেছে, বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর প্রায় দেড়টা নাগাদ ডাবলিনের পারনেল স্কোয়ার ইস্ট এলাকায় একটি স্কুলের সামনে ৩ শিশু ছুরিকাঘাতে জখম হয়। এরপরেই ঘটনার প্রতিবাদে বিক্ষোভে ফেটে পড়েন একদল মানুষ।

ক্রমে তা ছড়িয়ে পড়ে সর্বত্র। বিক্ষোভের নামে তাণ্ডব চালাতে থাকে তারা। শহরের একাধিক এলাকায় অগ্নিসংযোগের ঘটনা ঘটে। অগ্নিসংযোগের হাত থেকে রেহাই পায়নি দোকানপাট এবং যানবাহনও। ঘটেছে দোকান লুটপাটের ঘটনাও। এদিকে, বিক্ষোভের খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যায় আইরিশ পুলিশ। কিন্তু তাদের সঙ্গেও সংঘর্ষে জড়িয়ে পড়েন বিক্ষোভকারীরা। হিংসার বেশ কয়েকটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় করা হয়েছে পোস্ট। তাতে দেখা গেছে, ডাবলিনের একটি সেতুতে বিক্ষোভকারীদের অগ্নিসংযোগ করতে।

এরই পাশাপাশি অগ্নিসংযোগের জন্য বেশ কয়েকটি গাড়ি থেকে কালো ধোঁয়া বের হতে। আয়ারল্যান্ড প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে যে গত কয়েক বছরে এত বড় হিংসার ঘটনা ঘটেনি। অন্যদিকে, ছুরিকাঘাতে জখম তিন শিশুর মধ্যে একজনের অবস্থা সঙ্কটজনক বলে জানা গেছে। তাদের সবাইকে ভর্তি করা হয়েছে হাসপাতালে। জখমদের তালিকায় আছে এক মহিলা সহ দুই জন। মহিলা ছাড়া অন্যজন সন্দেহভাজন হামলাকারী বলে মনে করা হচ্ছে। তাদেরও চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে, ভুয়ো খবরের জেরে হিংসার ঘটনা বলে দাবি করেছেন আইরিশ পুলিশের প্রধান ড্রিউ হ্যারিস। গুজব না ছড়ানোর জন্য দিয়েছে সতর্কবার্তা। হিংসা একটি অতি ডান মতাদর্শ সংগঠন দ্বারা পরিচালিত হয়েছে বলে অভিযোগ করেছেন তিনি।  উল্লেখ্য, আয়ারল্যান্ডে দীর্ঘদিন ধরে শরণার্থীদের নিয়ে তৈরি হয়েছে ক্ষোভ। অভিযোগ, শরণার্থীদের জন্য আয়ারল্যান্ডের প্রকৃত নাগরিকরা সমস্যার সম্মুখীন হচ্ছেন। তিন শিশুর উপর হামলাকারী একজন শরণার্থী বলে গুজব রটে। আর তারপরেই হিংসার রূপ নেয় বলে খবর।

 ডাবলিনে বিক্ষোভ এবং হিংসার ঘটনায় মুখ খুলেছেন আইরিশ বিচারমন্ত্রী হেলেন ম্যাকেন্টি। ঘটনার নিন্দা করে সকলকে শান্ত থাকার আবেদন জানিয়েছেন তিনি। সেই সঙ্গে যেভাবে হিংসা সংগঠিত হয়েছে এবং পুলিশের উপর হামলার ঘটনা ঘটেছে, তা তা সহ্য করা হবে না বলে দিয়েছেন বার্তা। ঘটনায় জড়িতদের চিহ্নিত করে কড়া পদক্ষেপের আশ্বাস দিয়েছেন বিচারমন্ত্রী।