বিশ্বকাপের মধ্যে নতুন ঠিকানায় সস্ত্রীক ধোনি

বিশ্বকাপের মধ্যে নতুন ঠিকানায় সস্ত্রীক ধোনি

২০১১ সালে ওয়াংখেড়েতে ছক্কা মেরে ভারতকে বিশ্বকাপ জিতিয়েছিলেন তিনি। তারপর কেটে গেছে ১২ বছর। ফের ভারতে বসেছে বিশ্বকাপের আসর। ক্রিকেট জ্বরে ভুগছে গোটা দেশ। কিন্তু এতকিছুর মধ্যে কোথায় সেই '১১-র বিশ্বকাপ জয়ের 'নায়ক' মহেন্দ্র সিং ধোনি? বুধবার ওয়াংখেড়েতে ভারত নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেমি-যুদ্ধে নেমেছিল। গ্যালারি ছিল তারকাখচিত।

বলিউডের তারকাদের থেকে শুরু করে রজনীকান্ত মাঠে উপস্থিত ছিলেন। শুধু সিনেমা তারকারা নন, ফুটবল দুনিয়ার নক্ষত্র ডেভিড বেকহ্যামও ছিলেন ওয়াংখেড়ের স্টেডিয়ামে। এত ভিড়ের মধ্যে অনেকেই কিন্তু একজনের মুখ খুঁজছিলেন। তিনি হলেন মহেন্দ্র সিং ধোনি! ২০১৯ সালের বিশ্বকাপের সেমিফাইনালে এই নিউজিল্যান্ডের কাছে হেরেই বিদায় নিয়েছিল ভারত।

সেদিন ধোনির 'রানআউট'-এর পরে আর ঘুরে দাঁড়াতে পারেনি। অভিশপ্ত সেই স্মৃতি বহুদিন তাড়া করেছে ভারতীয় দলকে। ওয়াংখেড়েতে সেমিফাইনালে নামার আগে ৪ বছর আগের সেই ঘটনা বারবার ফিরে এসেছে বিভিন্ন আলোচনায়। না, বুধবার কোনও অঘটন ঘটেনি। ভারত নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে পৌঁছে গেছে। কিন্তু এতকিছুর মধ্যেও ছিলেন না ধোনি। তিনি কোথায়, কী করছেন? ভারত বিশ্বকাপ জ্বরে ভুগলেও ধোনি ক্রিকেট থেকে অনেক দূরে। একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ঘুরছে।

সেখানে দেখা যাচ্ছে, ধোনি ও তাঁর স্ত্রী সাক্ষীকে। পাহাড়ের কোলে একটি শান্ত গ্রামে পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছেন ২০১১ সালের বিশ্বকাপজয়ী ভারতীয় দলের অধিনায়ক! ওয়াংখেড়ে থেকে অনেক দূরে আলমোড়ায় নিজের মতো সময় কাটাচ্ছেন মাহি। তাঁদের বেশকিছু ছবি ও ভিডিও ভাইরাল হয়েছে নেটপাড়ায়। সেখানে দেখা যাচ্ছে, পাহাড়ের কোলের ছোট্ট সুন্দর গ্রামে ঘুরে বেড়াচ্ছেন মাহি। গ্রামবাসীদের সঙ্গে কথা বলছেন, সময় কাটাচ্ছেন। তাঁদের আবদার মেটাতেই বেশি ব্যস্ত ধোনি।

১২ বছর পর ফের বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখতে শুরু করেছে ভারত। সেমিফাইনালে যেভাবে কিউয়িদের হারাল তারা, তাতে অনেকেই বলতে শুরু করেছেন, আসল পরীক্ষায় পাশ করে ফেলেছেন রোহিত শর্মারা। এখন শুধু অপেক্ষা রোহিতের হাতে কাপ দেখার। যদিও সেই স্বপ্ন আদৌ পূরণ হয় কিনা, তার জন্য রবিবারের ম্যাচের শেষ পর্যন্ত অপেক্ষা করতেই হবে। প্রশ্ন আপাতত একটাই, ফাইনালের দিন আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামের গ্যালারিতে কি দেখা যাবে মাহিকে?