পাকিস্তানকে শেষ চারে তোলার আশ্চর্য পথ বাতলে দিলেন আক্রম

পাকিস্তানকে শেষ চারে তোলার আশ্চর্য পথ বাতলে দিলেন আক্রম

 

শুক্রবারই কার্যত চার সেমিফাইনালিস্ট ঠিক হয়ে গিয়েছে বিশ্বকাপের। চতুর্থ জায়গাটার জন্য লড়াই ছিল নিউজিল্যান্ড, পাকিস্তান ও আফগানিস্তানের। কিন্তু শ্রীলঙ্কাকে হারিয়ে রানরেটে এতটাই এগিয়ে গিয়েছে কেন উইলিয়ামসনের টিম যে, পাকিস্তান ও আফগানিস্তানের পক্ষে সেমিফাইনালে পা রাখা কার্যত অসম্ভব হয়ে গিয়েছে। এমন অঙ্ক মেলাতে হবে, যা মেলানো সম্ভবই নয়। ইডেন দেখতে চেয়েছিল ভারত বনাম পাকিস্তানের সেমিফাইনাল।

তা হওয়ার সম্ভাবনা আর রইল না। এই পরিস্থিতিতে কি পাকিস্তান শেষ চারে পা রাখতে পারে? অঙ্ক যাই বলুক না কেন, প্রাক্তন পাক পেসার ওয়াসিম আক্রম বাবর আজমদের দিচ্ছেন শেষ চারে ওঠার পরিকল্পনা। যা শুনলে অবাক হয়ে যেতে হবে।  ১৯৯২ সালে প্রথম বিশ্বকাপ জিতেছিল পাকিস্তান। শেষবারও। তারপর থেকে চেষ্টা করেও আর বিশ্বকাপ হাতে তুলতে পারেনি পাকিস্তান।

কিংবদন্তি ক্রিকেটার ওয়াসিম আক্রম বলে দিচ্ছেন, ‘পাকিস্তানের আগে ব্যাটিং করা উচিত। একটা বড়সড় স্কোর খাড়া করা উচিত। আর তারপর? ইংল্যান্ড টিমকে ওদের ড্রেসিংরুমে তালাবন্ধ করে রাখুক। ক্রিকেটের নিয়মে টাইমড আউট হয়ে যাবে ওরা।’ আক্রমের এমন যুক্তি শুনে ক্রিকেট মহল অবাক। সত্যি বলতে কী, এমন আজব পথ ছাড়া পাকিস্তানের পক্ষে বিশ্বকাপের সেমিফাইনালে ওঠা কার্যত অসম্ভব।

বাবর আজমরা টানা চার ম্যাচ হেরেছেন বিশ্বকাপে। ওই ম্যাচের দুটোতেও যদি ভালো পারফর্ম করতে পারত টিম, তা হলে হয়তো গ্রুপ লিগ থেকেই বিদায় নিতে হত না। নিউজিল্যান্ড জেতার পর বিশ্বকাপের শেষ চারের অঙ্ক অসম্ভব হয়ে গিয়েছে। পাকিস্তান যদি আগে ব্যাট করে ৩০০ রান তোলে, তা হলে ১৩ রানে শেষ করে দিতে হবে ইংল্যান্ডকে। আর যদি ইংল্যান্ড প্রথমে ব্যাট করে, তা হলে ৫০ রানে শেষ করে দিতে বেন স্টোকসদের। ২.৩ ওভারের মধ্যে তুলতে হবে সেই রান। তবেই সেমিফাইনালে উঠতে পারবেন বাবররা। আক্রম তো বটেই, যে সম্ভাবনা কেউই দেখছেন না।