মাটন কাবারগাহ রেসিপি | Mutton Kabargaha recipe

মাটন কাবারগাহ রেসিপি | Mutton Kabargaha recipe

আজকের রেসিপির নাম মাটন কাবারগাহ  Mutton Kabargaha recipe। খাসির মাংস মানেই বাঙালীরা যা বোঝে তা হল ঝাল ঝাল খাসির মাংসের ঝোল। কিন্তু সন্ধ্যে বেলার খাবার হিসেবে ঝোল বিষয়টা ঠিক যায়না। তাই এবার ঝোল নয়। রাধুন মটনের এক নতুন রেসিপি। ফ্রায়েড মটন। ঠিক যেমন চিকেন কাবাব। এই ফ্রায়েড মটনও কিন্তু সেই রকমই। এই রেসিপির নাম মাটন কাবারগাহ। তবে এটি কাবাবের মতন আগুনে সেঁকা নয়।

উপকরণ:

মাটন রিব ৫০০ গ্রাম, দুধ ২৫০ মিলি, লবঙ্গ ২-৩টি, তেজপাতা ১টি, দারচিনি ১ টুকরো, ছোট এলাচ ৩-৪টি, বড় এলাচ ২টি, হিং এক চিমটি, মউরি গুঁড়ো ২ চা চামচ, কেশর ১/৪ চা চামচ, আদা গুঁড়ো ১ চা চামচ, টক দই ১৫০ গ্রাম, বেসন ১ টেব্‌ল চামচ, গোলমরিচ গুঁড়ো আধ চা চামচ, নুন স্বাদ মতো, ঘি ২ টেব্‌ল চামচ, সাদা তেল ভাজার জন্য।

প্রণালী: লবঙ্গ

তেজপাতা, দারচিনি, ছোট এলাচ, বড় এলাচ থেঁতো করে সুতির কাপড়ে মুড়ে একটি পুঁটলি বানিয়ে নিন। প্রেশার কুকারে দুধ, মশলার পুঁটলি, নুন, মউরি গুঁড়ো, হিং, কেশর, আদা গুঁড়ো দিয়ে মাংস ঢেলে দিন। দুধ ফুটে উঠলে কুকারের ঢাকনা বন্ধ করে ২টি হুইসল বাজা পর্যন্ত রান্না করুন। এ বার ঢাকনা খুলে মাংস ঢিমে অাঁচে কষিয়ে িনন। তার পর একটি বাটিতে দই, বেসন, গোলমরিচ ও অল্প নুন দিয়ে ভাল করে ফেটিয়ে মিশ্রণ তৈরি করে নিন। কড়াইয়ে তেল ও ঘি গরম করে মাংসের টুকরো মিশ্রণে ডুবিয়ে নিয়ে, মাঝারি আঁচে লাল করে ভেজে নিলেই তৈরি কাবারগাহ|