মাটন কুন্না রেসিপি | Mutton Munna Recipes

মাটন কুন্না রেসিপি | Mutton Munna Recipes

মাটন কুন্না রেসিপি | Mutton Munna Recipes  রবিবার মানেই মনটা কেমন মাংস মাংস করে। যারা খাসির মাংস খেতে পছন্দ করেন তাদের কাছে তো রবিবার দিনটি একেবারে মহোৎসবের দিন। সকালবেলায় জলখাবারে লুচি, তরকারি আর দুপুরবেলা পাঁঠার মাংস। এই না হলে রবিবারটা কেমন যেন ম্যাড়মেড়ে হয়ে যায়। প্রতি রবিবার কি আর পাতলা মাংস ঝোল ভালো লাগে? তাই এবার বাড়িতেই বানিয়ে ফেলুন মাটন কুন্না রেসিপি | Mutton Munna Recipes

উপকরণ: পাঁঠার মাংস ৫০০ গ্রাম, পেঁয়াজ ২টি, আদা বাটা আধ টেব্‌ল চামচ, রসুন বাটা আধ টেব্‌ল চামচ, হলুদ গুঁড়ো আধ চা চামচ, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, কুন্না মশলা ১ টেব্‌ল চামচ, টক দই ২ টেব্‌ল চামচ, আটা ৩ চা চামচ, নুন স্বাদ মতো, সাদা তেল ১/৪ কাপ, ঘি ৩ টেব্‌ল চামচ।

কুন্না মশলার জন্য লাগবে: স্টার অ্যানিস ১টি, গোটা গোলমরিচ আধ টেব্‌ল চামচ, শা-জিরা আধ টেব্‌ল চামচ, গোটা ধনে আধ টেব্‌ল চামচ, লবঙ্গ ৮-১০টি, ছোট এলাচ ৩-৪টি, জায়ফল অর্ধেক, জয়িত্রী অর্ধেক, বড় এলাচ ১টি।

প্রণালী: কুন্না মশলা তৈরি করতে সব উপকরণ একসঙ্গে গুঁড়ো করে নিন। প্রথমে প্রেশার কুকারে তেল গরম করে দেড়খানা পেঁয়াজের কুচি, আদা বাটা, রসুন বাটা দিয়ে ভাজুন। এ বার মাংস দিয়ে ঢিমে আঁচে হালকা বাদামি হওয়া পর্যন্ত কষিয়ে নিন। একটি বাটিতে টক দই, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, কুন্না মশলা মিশিয়ে ফেটিয়ে মাংসের মধ্যে দিয়ে কষাতে থাকুন।

তেল ছা়ড়তে শুরু করলে দু’গ্লাস জল ও নুন দিয়ে প্রেশার কুকারের ঢাকনা লাগিয়ে দিন। ৩-৪টি হুইসল বাজা পর্যন্ত অপেক্ষা করুন। এ বার ঢাকনা খুলে জলে গোলা আটা দিয়ে নেড়েচেড়ে নিন। মাংস ফোটার পরে যদি গ্রেভি ঘন হয়ে যায়, তা হলে গরম জল দিয়ে ফের ফুটিয়ে নিতে পারেন। এ বার অন্য একটি পাত্রে ঘি গরম করে বাকি পেঁয়াজ কুচি লালচে করে ভেজে তুলে নিন। প্রেশার কুকারে মাংসের মধ্যে ঘিয়ে ভাজা পেঁয়াজ দিয়ে নামিয়ে নিন।