বেনারসের আদলে গঙ্গা আরতি এবার জিয়াগঞ্জের সদরঘাটে!

বেনারসের আদলে গঙ্গা আরতি এবার জিয়াগঞ্জের সদরঘাটে!

বহুদিন ধরে, বহু ক্রোশ দূরে, দেখিতে গিয়াছি পর্বত থুড়ি গঙ্গা আরতি...না এবার থেকে বহু ব্যয় করে বা বহু ক্রোশ দূরে বেনারস কিংবা হরিদ্বারে গঙ্গা আরতি দেখতে যেতে হবে না। পর্যটকদের জন্য মুর্শিদাবাদের জিয়াগঞ্জেই শুরু হল গঙ্গা আরতি। দশাশ্বমেধে দাঁড়িয়ে নয়, এখানকার সদরঘাটে বসেই দৃষ্টি নন্দন গঙ্গা আরতি দেখবেন সাধারণ মানুষ।

আর এই কৃতিত্বের দাবীদার হল, জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পৌরসভা। মুর্শিদাবাদ জেলার ওপর দিয়ে বয়ে গিয়েছে ভাগীরথী নদী। জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পৌরসভার উদ্যোগে জিয়াগঞ্জে সেই ভাগীরথী অর্থাৎ গঙ্গা তীরের সদর ঘাটে, বেনারস ও হরিদ্বারের আদলে সন্ধ্যা হলেই দেখা যাবে আরতি।

জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পৌরসভার উদ্যোগে এবার থেকে গঙ্গার ধারে বসে সন্ধ্যাটা বেশ ভালোভাবে উপভোগ করতে পারবেন সাধারণ মানুষ। জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পৌরসভার উদ্যোগে ও জিয়াগঞ্জ-আজিমগঞ্জ ব্রাহ্মণ কল্যাণ সমিতির সহযোগিতায় শুরু হওয়া এই গঙ্গা আরতি দেখার জন্য ভিড় জমাচ্ছেন মানুষ। জিয়াগঞ্জ আজিমগঞ্জ পৌরসভা দখল করেছে তৃণমূল।

শুধু রাস্তাঘাটে আলো লাগিয়ে নাগরিক পরিষেবা বা সৌন্দর্যায়নই নয়, গঙ্গা আরতি করে আবেগ তৈরি করা হয়েছে মানুষের মনে। একসাথে বসে বিভিন্ন ধর্মের মানুষ যাতে এই সন্ধ্যা আরতি দেখতে পান তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

পাশাপাশি, মুর্শিদাবাদ জেলাতে বাইরে থেকে আসা পর্যটকদের কথা মাথায় রেখেও এই গঙ্গা আরতির ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন পৌরসভার চেয়ারম্যান। যদিও পশ্চিমবঙ্গে এখনো পর্যন্ত সেইভাবে গঙ্গা আরতি নিয়মিত কোথাও হয়না, তাই মানুষের আবেগকে প্রাধান্য দিয়ে এই আরতির ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।