ছোলার তরকারি রেসিপি

ছোলার তরকারি রেসিপি

ছোলার মাখো মাখো তরকারি দিয়ে পরোটা খেতে কে না ভালবাসেন! অনেকের বাড়িতে এ সময়ে ঘুগনিও হয়। আবার ছুটির দিনের সকালে ছোলার ডাল দিয়ে লুচি খেতেও পছন্দ করেন অনেকে। কিন্তু সকলের পেটে এত কিছু সহ্য না। যাঁদের গ্যাসের সমস্যা রয়েছে, তাঁদের ছোলার তরকারি খেলেই পেট ভার হয়ে যায়। সারা দিন কাটে বেজায় অস্বস্তিতে।

তাই এই পদগুলি অনেকেই এড়িয়ে চলেন। কিন্তু জানেন কি, রান্নার পদ্ধতিতে একটু বদল আনলেই এই সমস্যা অনেকটা কমতে পারে? জেনে নিন কী করে। ছোলা রান্না করার সময়ে কিছু নিয়ম মেনে চললেই অনেকটা সমস্যা কমতে পারে। মূলত তিনটি জিনিস মাথায় রাখতে হবে রান্নার সময়ে—

১। কাবুলি ছোলা হোক বা ছোলা-মটর ডাল, রান্নার আগে ভিজিয়ে রাখা অত্যন্ত প্রয়োজন। তবে ভিজিয়ে রাখতে হবে অন্তত আট ঘণ্টা। কিংবা আগের রাতে ভিজিয়ে রাখতে পারলে আরও ভাল। সব সময়ে গরম জলে ভিজিয়ে রাখবেন ছোলা কিংবা মটর। ফুটন্ত না হলেও ঈষদুষ্ণ জল ব্যবহার করুন।

২। রান্না সময়ে ওই ভেজানো জলটা সম্পূর্ণ ফেলে দিতে হবে। তার পর সাধারণত আমরা কুকারে বেশ কয়েকটি সিঁটি দিয়ে সেদ্ধ করে নিই ডাল। সেদ্ধ হওয়ার পর যে জলটা পড়ে থাকে তাতে খানিক ফেনা হয়ে থাকে। সেটাও সম্পূর্ণ তুলে ফেলতে হবে।

৩। রান্নার সময় নুন বা টোমেটো পরে যোগ করবেন। সিদ্ধ করার জলে নুন দেবেন না। অন্য কোনও অ্যাসিডিক উপাদান, যেমন ভিনিগার, ব্যবহার করলেও সেগুলি পরেই যোগ করুন।