বীরভূমের মেয়ে ভারতীয় দলের অধিনায়ক! গর্বিত করল আদিবাসী কন্যা

বীরভূমের মেয়ে ভারতীয় দলের অধিনায়ক! গর্বিত করল আদিবাসী কন্যা

রাঙামাটির দেশ বীরভূম Birbhum। বারবার বিভিন্ন ক্ষেত্রে বীরভূমের মানুষ রাজ্য ও দেশের জনগণকে গর্বিত করেছেন। এবার বীরভূমের এক মেয়ে রাজ্যের মানুষকে গর্বিত করল। বীরভূমের সিউড়ির এক নম্বর ব্লকের অন্তর্গত গ্রাম পঞ্চায়েতের কাঁটাবুনি গ্রামের পাপিয়া মুর্মু সুযোগ পেয়েছে স্পেশাল অলিম্পিক্সের ভারত ইউনিফাইড ফুটবল দলের হয়ে খেলার।

তার থেকে আরও গর্বের বিষয় হল, পাপিয়া এবার ভারতীয় ইউনিফাইড ফুটবল দলের যুগ্ম অধিনায়ক নির্বাচিত হয়েছে। দেশের পাশাপাশি গর্বিত জেলার বাসিন্দারাও। পাপিয়া মুর্মু স্পেশাল অলিম্পিক্সের ইউনিফাইড ফুটবলে ভারতীয় দলের হয়ে অংশগ্রহণ করার সুযোগ পাওয়ার পর দারুন খুশি তাঁর গ্রামের মানুষরা।

বরাবর কঠোর অনুশীলন করেছেন তিনি। - এবার প্যারিস অলিম্পিকের জন্য বিশেষ প্রস্তুতি নেবেন সোনা জয়ী নিখাত প্রতিদিন ভোর পাঁচটায় উঠে মাঠে গিয়ে অনুশীলন চালাচ্ছে সে। এরই মধ্যে তাকে ভারতের স্পেশাল অলিম্পিক্স কমিটির তরফ থেকে যুগ্ম অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছে। জেলার সর্বশিক্ষা মিশনের কো-অর্ডিনেটর শুকদেব চক্রবর্তী জানিয়েছেন, ইউনিফাইড ফুটবলের ক্ষেত্রে দুজন অধিনায়ক বেছে নেওয়া হয়।

যাদের মধ্যে একজন অধিনায়ক হন বিশেষ চাহিদা সম্পন্ন এবং অন্য একজন অধিনায়ক হন সাধারণ। সে ক্ষেত্রে বিশেষ চাহিদা সম্পন্ন খেলোয়াড়দের মধ্যে পাপিয়াকে অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছে। পাপিয়া মুর্মু একজন নিম্ন মধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসা আদিবাসী কন্যা। তার বাবা শিবলাল মুর্মু গ্রামেই একটি ছোট মুদিখানার দোকান চালান।

কঠোর পরিশ্রম এবং আর্থিক অস্বচ্ছলতার মধ্য দিয়েই তাদের জীবন অতিবাহিত হয়। মেয়ে খেলাধুলোয় আলাদা নজির সৃষ্টি করার পাশাপাশি সমানতালে চলছে পড়াশোনা। পাপিয়া বর্তমানে সিউড়ি বিদ্যাসাগর কলেজের প্রথম বর্ষের ছাত্রী। - যুবভারতীতে আজ বঙ্গভঙ্গ! বসুন্ধরার চ্যালেঞ্জ সামলাতে তৈরি মোহনবাগান অন্যদিকে,

পাপিয়া মুর্মুর ভারতীয় ইউনিফাইড ফুটবল দলে অংশগ্রহণের খবর শোনার পর ইতিমধ্যেই বীরভূম জেলা প্রশাসন তাকে সমস্ত রকম সহযোগিতা করার পাশাপাশি শুভেচ্ছা বার্তা পাঠিয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও একটি শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন পাপিয়াকে। শুক্রবার পাপিয়ার হাতে বীরভূম জেলা শাসক নানা খেলার সামগ্রী তুলে দেন।