মাওবাদী যোগের অভিযোগে বীরভূম থেকে গ্রেফতার দুই যুবক

মাওবাদী যোগের অভিযোগে বীরভূম থেকে গ্রেফতার দুই যুবক

মাওবাদী যোগ সন্দেহে বীরভূমের Birbhum বোলপুর Bolpur News থেকে দুই যুবককে গ্রেফতার করল বাঁকুড়ার বারিকুল থানার পুলিশ। বিশেষ সূত্রে খবর পেয়ে আজ বিকালে বোলপুরের দুটি পৃথক জায়গায় হানা দিয়ে টিপু সুলতান ওরফে মুস্তফা কামাল ও অর্কদীপ গোস্বামী নামের দুই যুবককে গ্রেফতার করে পুলিশ। পুলিশের তরফে জানানো হয়েছে, ধৃত দুই জনের কাছ থেকে মোট ৩১ টি মাওবাদী নামাঙ্কিত পোস্টার উদ্ধার হয়েছে।

জানা গিয়েছে, টিপু সুলতান নামে ওই যুবক বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র। এর আগেও টিপু সুলতানকে ২০১৬ সালে বেলপাহাড়ি ও ২০১৮ সালে গোয়ালতোড় থানার পুলিশ গ্রেফতার করেছিল। অপর ধৃত অর্কদীপ গোস্বামীকেও ২০১৮ সালে গ্রেফতার করেছিল গোয়ালতোড় থানার পুলিশ।

চলতি বছর ২৭ জানুয়ারি বাঁকুড়ার বারিকুল থানা এলাকায় মাওবাদী পোস্টার দিতে গিয়ে পুলিশের কাছে হাতেনাতে ধরা পড়ে শিবু মুর্মু সহ আরো এক সন্দেহভাজন মাওবাদী।সেই ঘটনায় টিপু সুলতান ও অর্কদীপ গোস্বামী সরাসরি যুক্ত থাকার ইঙ্গিত পেয়েছে পুলিশ। ধৃতদের দুইজনকে সোমবার খাতড়া মহকুমা আদালতে পেশ করা হবে।

উল্লেখ্য, কয়েকদিন আগেই নদিয়া জেলা থেকে মাওবাদী যোগ সন্দেহে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক প্রাক্তনীকে গ্রেফতার করা হয়েছিল। এরই মধ্যে এবার ফের মাওবাদী যোগ সন্দেহে বোলপুর থেকে গ্রেফতার হলেন দুই জন। বর্তমানে মাওবাদী নাশকতার যে আশঙ্কা ছড়িয়েছে, সেই পরিস্থিতিতে বোলপুর থেকে এই দুই যুবককে গ্রেফতার যখেষ্টই তাত্‍পর্যপূর্ণ বলে মনে করছেন ওয়াকিবহাল মহলের একাংশ।

উল্লেখ্য, জঙ্গলমহল এলাকায় হাই এলার্ট জারি করা হয়েছে। জঙ্গলমহল অধ্যুষিত থানা এলাকাগুলিকে সতর্ক করে দেওয়া হয়েছে। জঙ্গলমহল এলাকার সব রাজনৈতিক নেতাদের সন্ধে ৬ টার মধ্যে বাড়ি ফিরতে বলা হয়েছে। এই ক’দিন সন্ধের পর কোনও রাজনৈতিক কর্মসূচি, সভা, সমাবেশ বন্ধ রাখার পরামর্শ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় গোয়েন্দারা রাজ্যকে সতর্ক করে দিয়েছেন।

জঙ্গলমহলে বড় কিছু ঘটতে পারে বলে আশঙ্কা করছেন তাঁরা। কেন্দ্রীয় গোয়েন্দা সূত্রে খবর, জঙ্গলমহল এলাকায় রাতের অন্ধকারে ফের আনাগোনা বাড়তে শুরু করেছে মাওবাদীদের। এমন আশঙ্কা একেবারেই অমূলক নয়। কিছুদিন আগেই মাওবাদীদের ডাকা বাংলা বনধে ব্যাপক প্রভাব পড়েছিল জঙ্গলমহল এলাকায়। রাস্তাঘাট প্রায় শুনশান, গাড়ি-ঘোড়ার দেখা সেভাবে মেলেনি।

দোকানপাটও বেশিরভাগই বন্ধ। অতীতের সেই চেনা আতঙ্ক যেন ফের ফিরে এসেছে জঙ্গলমহলে। সাম্প্রতিককালে জঙ্গলমহলের বেশ কিছু এলাকায় মাওবাদী পোস্টারও দেখা গিয়েছিল। আর এই সবের মধ্যেই বোলপুর থেকে মাওবাদী যোগ সন্দেহে দুই যুবককে গ্রেফতার করল পুলিশ।