নাবালিকার বিয়ে রুখল বীরভূমের প্রশাসন

নাবালিকার বিয়ে রুখল বীরভূমের প্রশাসন

 নাবালিকার বিয়ে রুখতে তৎপর প্রশাসন। বীরভূমের দুবরাজপুর ব্লকের অন্তর্গত রসুলপুর গ্রামে নাবালিকার বিয়ে রুখল প্রশাসন । স্থানীয় ও পুলিশ সূত্রে খবর, বীরভূমের দুবরাজপুর ব্লকের রসুলপুর গ্রামে এক নাবালিকার বিয়ে ঠিক হয়েছিল আগামী বৈশাখ মাসে । কিন্তু হল না বিয়ে। বিয়ের আগেই বাধা প্রশাসনের। বিয়ের বিষয়ে গোপন সূত্রে খবর পায় চাইল্ড লাইন। ঠিক তারপরেই বিয়ে রুখতে তৎপর হয় তারা।

 বুধবার চাইল্ড লাইন, দুবরাজপুর থানার পুলিশ এবং দুবরাজপুর ব্লকের আধিকারিকেরা একসঙ্গে রসুলপুর গ্রামে ওই নাবালিকার বাড়িতে পৌঁছন । জানতে পারেন, বিয়ে ঠিক হওয়া ওই নাবালিকার বয়স মাত্র ১৫ বছর । এত অল্প বয়সে বিয়ে ঠিক দেওয়ার কারণ জানতে চাইলে পরিবারের সদস্যরা জানান , দুঃস্থ দরিদ্র পরিবারে রয়েছে দুই বোন এবং এক ভাই ।

যাদের মধ্যে আবার বোন বিশেষ চাহিদা সম্পন্ন। তাই তাঁরা বাধ্য হয়েই বিয়ে ঠিক করেন। পুলিশ প্রশাসন ও চাইল্ড লাইনের সদস্যরা পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন। বোঝান।  কম বয়সে বিয়ে দিলে মেয়েরা কী কী সমস্যায় পরতে পারে সব বিষয়ে অবগত করেন এবং শেষে বিয়ে বন্ধ করতে সক্ষম হন তারা ।পরিবারের সদস্যদের দিয়ে একটি  মুচলেকা লিখিয়ে নেন যাতে মেয়ের বিয়ের বয়স না হওয়া পর্যন্ত কোনওভাবেই মেয়ের বিয়ে দিতে না পারেন।

 চাইল্ড লাইনের তরফ থেকে জানানো হয়েছে, বিয়ে বন্ধ করার পাশাপাশি তাঁদের এখন লক্ষ্য ওই মেয়েটিকে পুনরায় স্কুলে ভর্তি করা । চাইল্ড লাইনের সদস্যা মধুমিতা হাজরা জানান , " আমরা খবর পাই দুবরাজপুর ব্লকের অন্তর্গত রসুলপুর গ্রামে এক নাবালিকার বিয়ে ঠিক করা হয়।

সেই খবর পেয়েই আমরা পৌঁছে যাই এই গ্রামে। এসে দেখি ঘটনাটি সত্যি। তারপরেই আমরা মেয়েটি ও তার পরিবারের সঙ্গে কথা বলে তাঁদের বোঝাই এবং মেয়েটির মা আমাদের একটি মুচলেকা দেন। আমার সিদ্ধান্ত নি,  মেয়েটিকে আবার স্কুলে ভর্তি করব। "