মালদায় সিভিক ভলান্টিয়ার পদে চাকরি দেওয়ার নামে প্রতারণা, গ্রেফতার ১

মালদায় সিভিক ভলান্টিয়ার পদে চাকরি দেওয়ার নামে প্রতারণা, গ্রেফতার ১

সিভিক ভলান্টিয়ারের চাকরি (Civic Volunteer Job) দেওয়ার নাম করে প্রতারণার খবরে চাঞ্চল্য ছড়াল মালদার (Malda) সাহাপুর এলাকায়। এই ঘটনায় ইতিমধ্যেই একজনকে গ্রেফতার করেছে পুলিশ। শাসকদলের মদতেই এই ধরনের প্রতারণা চক্রের বাড়বাড়ন্ত হয়েছে বলে অভিযোগে সরব বিজেপি। পাল্টা তৃণমূলের দাবি, শাসকদল এই ধরনের ঘটনাকে প্রশ্রয় দেয় না তাই গ্রেফতার হচ্ছে।

 জানা গিয়েছে, সিভিক ভলান্টিয়ার পদে ১০০ শতাংশ সুনিশ্চিত চাকরির বিজ্ঞাপন ও প্রচারপত্র বিলি করে জালিয়াতির কারবার চলছিল পুরাতন মালদার সাহাপুর এলাকায়। গত ৬ বছর ধরে পুলিশ প্রশাসনের দফতরের থেকে ঢিল ছোঁড়া দূরত্বে চলছিল এই কারবার। ১০০ শতাংশ চাকরি পাওয়া যাবে এমন বিজ্ঞাপন দিয়ে বহু মানুষের সঙ্গে প্রতারণা করেছে এই বেসরকারি সংস্থা।

অবশেষে রাজ্য পুলিশ দফতরের সিভিক ভলান্টিয়ার নিয়োগ সংক্রান্ত বিজ্ঞাপন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই তা নজরে আসে জেলার পুলিশ কর্তাদের। শুরু হয় তদন্ত। তদন্ত চলাকালীন যা দেখতে পান পুলিশকর্তারা, তাতে তাঁদের চোখ কপালে ওঠেয পুলিশের পক্ষ থেকে জানা গিয়েছে যে, মোটা অঙ্কের টাকার বিনিময়ে রাজ্য পুলিশের দফতরে সিভিক ভলান্টিয়ার পদে নিয়োগের জন্য আগ্রহী প্রার্থীদের নাম নথিভুক্ত করার জন্য আবেদন করা হয়। তারইমাঝে প্রকাশ্যে আসে একটি ভয়েস রেকর্ডিং।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া সেই ভয়েস রেকর্ডিংয়ে এমন বিজ্ঞাপন সামনে আসতেই নড়েচড়ে বসে মালদা জেলার পুলিশ প্রশাসন। দ্রুত অভিযান চালিয়ে গ্রেফতার করা হয় এক বেসরকারি সংস্থার মালিককে। এই কারবারের এক মূলচক্রী সুমন গুপ্তকে গ্রেফতার করার পরই তাকে জেরা করে এই ঘটনায় জড়িয়ে থাকা অন্যান্যদের খোঁজ চালাচ্ছে পুলিশ। সারা রাজ্যেই এই প্রতারণা চক্র ছড়িয়ে রয়েছএ বলে অনুমান পুলিশের।

দক্ষিণ মালদা সাংগঠনিক জেলার বিজেপি সাধারণ সম্পাদক অম্লান ভাদুরি বলেন, শাসক দলের মধ্যেই এই ধরনের ভুয়া সংস্থা গজিয়ে উঠছে। কেবলমাত্র ওই এলাকার নয় জেলা জুরে এই ধরনের প্রতারণা চক্রের ফাঁদ পাতা হয়েছে। যদিও বিজেপির অভিযোগকে গুরুত্ব দিতে নারাজ তৃণমূল কংগ্রেস। তৃণমূল কংগ্রেস নেতা কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরী বলেন, মমতা ব্যানার্জীর প্রশাসন স্বচ্ছ এবং সক্রিয় পুলিশ। তাই প্রতারনা চক্রটি ধরা পড়েছে এবং গ্রেফতারও হয়েছে। তৃণমূল কংগ্রেস এই ধরনের ঘটনাকে কখনোই প্রশ্রয় দেয় না বলে জানিয়েছেন তিনি।