মালদহ থেকে এক ট্রেনেই সোজা মুম্বই! বড় উপহার দিল রেল

মালদহ থেকে  এক ট্রেনেই সোজা মুম্বই!  বড় উপহার দিল রেল

এবার মালদহ থেকে সরাসরি পৌঁছে যাওয়া যাবে দেশের বাণিজ্যিক রাজধানী মুম্বই। ঘুরপথে নয়, মালদহ টাউন থেকেই সরাসরি ট্রেনে যাওয়া যাবে মুম্বইয়ে। বুধবার মালদহ থেকে চালু হল মুম্বই যাওয়ার সাপ্তাহিক সুপারফাস্ট ট্রেন। শুধু মালদহ জেলা নয়, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মুর্শিদাবাদ জেলার যাত্রীরাও এর ফলে বিশেষভাবে উপকৃত হবেন।

এই ট্রেন চালু হওয়ায় দীর্ঘদিনের দাবি পূরণ মালদহের। অবশেষে মিলল মুম্বইগামী সুপারফাস্ট এক্সপ্রেস ট্রেন। বুধবার দুপুরে মালদহ টাউন স্টেশন থেকে এই ট্রেনের সূচনা করলেন মালদহ উত্তরের বিজেপি সংসদ খগেন মুর্মু এবং রাজ্যের সেচ প্রতিমন্ত্রী সাবিনা ইয়াসমিন। প্রতি বুধবার মালদহ থেকে ছাড়বে মুম্বইগামী এই ট্রেন। অন্যদিকে প্রতি সোমবার মুম্বই থেকে ট্রেনটি ছাড়বে মালদহের উদ্দেশ্যে।

সাপ্তাহিক এই ট্রেন চলবে মালদহ টাউন স্টেশন থেকে মুম্বইয়ের ছত্রপতি শিবাজী টার্মিনাল পর্যন্ত। এই ট্রেনে থাকছে ছয়টি শীতাতপ নিয়ন্ত্রিত কোচ, দশটি সাধারণ সংরক্ষিত কামরা সহ মোট ২২ টি কামরা। মালদহ এবং মুম্বইয়ের মধ্যে ২৯টি স্টেশনে স্টপেজ থাকছে এই সুপারফাস্ট ট্রেনের। এতদিন মালদহ বা উত্তরবঙ্গের একাধিক জেলার যাত্রীরা সাধারণভাবে কলকাতা হয়ে মুম্বই যেতেন।

এতে বাড়তি সময় ও অর্থ দুটোই ব্যয় হত। নতুন ট্রেন চালু হওয়ায় উপকৃত হবেন প্রচুর মানুষ। মালদহ থেকে প্রচুর মানুষ চিকিত্‍সার প্রয়োজনে মুম্বই যান। মালদহের কাপড় ও সোনার ব্যবসায়ীদেরও মুম্বইয়ের সঙ্গে লেনদেন রয়েছে। অনেক শ্রমিক উপার্জনের জন্য মুম্বইয়ে যাতায়াত করেন। এর জন্য বিভিন্ন মহল থেকেই দীর্ঘদিন মুম্বইগামী ট্রেন চালুর দাবি উঠেছিল। অবশেষে সেই প্রত্যাশা পূরণ হওয়ায় খুশি রেল যাত্রীরা।

এ দিকে রাজ্যজুড়ে যখন নানা ইস্যুতে তৃণমূল- বিজেপির মধ্যে ঠোকাঠুকি লেগে রয়েছে, সেইসময় রাজনৈতিক সৌজন্যের ছবি ধরা পড়ল মালদহে নতুন ট্রেনের উদ্বোধনী অনুষ্ঠানে। রেলের তরফে এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয় তৃণমূল বিধায়ক ও রাজ্যের মন্ত্রী সাবিনা ইয়াসমিন ছাড়াও একাধিক তৃণমূল বিধায়ককে।

এ দিন উদ্বোধনী মঞ্চে হাজির হয়ে বিজেপি সাংসদ এর পাশে দাঁড়িয়ে নতুন ট্রেনের উদ্বোধন ঘোষণা করেন রাজ্যের মন্ত্রী সাবিনা ইয়াসমিন। অনুষ্ঠানে হাজির ছিলেন বৈষ্ণবনগর তৃণমূল বিধায়ক চন্দনা সরকারও। উদ্বোধন অনুষ্ঠানের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে রাজ্যের মন্ত্রী সাবিনা বলেন, 'উন্নয়নের প্রশ্ন আমরা একসঙ্গে চলতে চাই।' অন্যদিকে, বিজেপি সাংসদ খগেন মুর্মু বলেন, 'রাজনীতির ঊর্ধ্বে সব দলের জনপ্রতিনিধিদের আমন্ত্রণ জানিয়েছে রেল।'