মালদায় বাটখারা নবীকরণে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ ঠিকাদারি সংস্থার বিরুদ্ধে

মালদায় বাটখারা নবীকরণে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ ঠিকাদারি সংস্থার বিরুদ্ধে

 তনুজ জৈন  মালদা:  ব্যবসায়ীদের বাটখারা নবীকরণ এ অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ উঠল জেলা মেট্রলজিক্যাল দপ্তরের অধীনস্থ ঠিকাদারি সংস্থার কর্মীদের বিরুদ্ধে। এই ঘটনার জেরে এলাকার ব্যবসায়ীরা এক জোট হয়ে ওই ঠিকাদারি সংস্থার বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করেন। বিক্ষোভের জেরে বন্ধ হয়ে যায় কাজ। ব্যবসায়ীদের বিক্ষোভের জেড়ে চাঞ্চল্য ছড়িয়েছে মালদহের হরিশ্চন্দ্রপুর থানা এলাকায়।

স্থানীয় সূত্রে জানা যায় বুধবার হরিশ্চন্দ্রপুর সমিতির সভা গৃহের জেলা মেট্রলজিক্যাল দপ্তরের অধীনস্থ একটি ঠিকাদারি সংস্থা এলাকার বিভিন্ন ব্যবসার কাজে ব্যবহৃত হওয়া বাটখারা যন্ত্র নবীকরণ কাজ শুরু করে। স্থানীয় ব্যবসায়ীদের অভিযোগ সরকার নির্দেশিত চার্জের বাইরে তারা অতিরিক্ত টাকা দাবি করে এলাকার ব্যবসায়ীদের কাছ থেকে। এরপরই ব্যবসায়ীদের সঙ্গে গন্ডগোল হয়ে যায় ওই সংস্থার কর্মীদের।

কর্মীদের ঘিরে বিক্ষোভ দেখায় ব্যবসায়ী মহল। গন্ডগোলের জন্য ব্যাহত হয়ে যায় বাটখারা যন্ত্র নবীকরণ এর কাজও। স্থানীয় বিক্ষুব্ধ ব্যবসায়ী রাজেশ সারাফ জানান আজকে এখানে বিভিন্ন ব্যবসার কাজে যুক্ত ওজন যন্ত্র গুলির নবীকরণ এর কাজ চলছে। কিন্তু আমরা দেখতে পাই সরকার নির্ধারিত আড়াইশো টাকার বাইরে অতিরিক্ত চার্জ নেওয়া হচ্ছে।

কিন্তু সে ক্ষেত্রে ওই যন্ত্রে কোন সার্টিফিকেশন করা হচ্ছে না।আমরা সেখানে গেলে দেখতে পাই ওই দপ্তরের কোন ইন্সপেক্টর ওখানে উপস্থিত নেই। সংশ্লিষ্ঠ কর্মীদের সঙ্গে কথা বলে ওরা এ বিষয়ে সদুত্তর দিতে পারেনি। আমরা জেলায় এই নিয়ে ওই দপ্তরের অধিকর্তার সঙ্গে কথা বলেছি।

উনারা আমাদের কালকে সময় দিয়েছেন। সমস্যার সমাধান না হলে আমাদের বিক্ষোভ জারি থাকবে। দফতরের কর্মী সুজয় ঘোষ জানান সরকার নির্ধারিত চার্জের বাইরে আমরা রিপিয়ারিং বাবদ কিছু টাকা নেওয়া হচ্ছে। তার জন্য মেশিন রিপিয়ার করে দেওয়া হবে বলে জানানো হয়েছে।