গাজা সিটি ঘিরে ফেলেছে ইসরায়েলি সেনারা

গাজা সিটি ঘিরে ফেলেছে ইসরায়েলি সেনারা

  গাজা ভূখণ্ডের প্রধান শহর গাজা সিটি তারা ঘিরে ফেলেছে বলে জানাল ইজরায়েলি প্রতিরক্ষা বাহিনী। গাজায় তীব্র বিস্ফোরণের মধ্যে, ইজরায়েলি সামরিক মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছেন, “সেনারা গাজা শহর ঘেরাও করেছে। এই শহর হামাস জঙ্গি সংগঠনের কর্মকাণ্ডের মূল কেন্দ্র। বর্তমানে আমাদের যুদ্ধবিরতির কোনও পরিকল্পনা নেই।”

গত কয়েকদিন গাজা ভূখণ্ডের অভ্যন্তরে স্থলপথে ভয়ঙ্কর হামলা শুরু করেছে ধরেই ইজরায়েলি বাহিনী। ইজরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, “আমরা যুদ্ধে চিত্তাকর্ষক সাফল্য পেয়েছি। গাজা শহরের উপকণ্ঠ অতিক্রম করে আমরা এগিয়ে যাচ্ছি।” তবে, হামাস গোষ্ঠীও গাজার ভূগর্ভস্থ সূড়ঙ্গগুলি থেকে পাল্টা আক্রমণে ইজরায়েলি সামরিক অভিযানকে প্রতিহত করার চেষ্টা করছে।

হামাস এবং তাদের মিত্র শক্তি ইসলামিক জিহাদ বাহিনীর যোদ্ধারা সূড়ঙ্গ থেকে উঠে এসে ইজরায়েলি ট্যাঙ্ক লক্ষ্য করে গুলি ছুড়ে আবার সূড়ঙ্গে অদৃশ্য হয়ে যাচ্ছে। ইজরায়েলের সামরিক কর্তা ব্রিগেডিয়ার জেনারেল ইদ্দো মিজরাহি জানিয়েছেন, তাদের সেনাদের, হামাসের পাতা মাইন এবং বুবি ট্র্য়াপের ফাঁদের মোকাবিলা করতে হচ্ছে। তিনি বলেন, “আগের যুদ্ধগুলি থেকে হামাস শিক্ষা নিয়েছে এবং নিজেদের ভালভাবে প্রস্তুত করেছে।”

এদিকে, হামাসের সশস্ত্র শাখার মুখপাত্র আবু উবাইদা এক টেলিভিশন ভাষণে, গাজার প্রবেশ করা ইজরায়েলি সেনাদের বডিব্যাগে ফেরত পাঠানোর হুমকি দিয়েছেন। ইজরায়েলের জন্য ‘অভিশাপ’ হয়ে উঠবে গাজা বলে সতর্ক করেছেন তিনি। তাঁর দাবি, গাজায় ইজরায়েলের মৃতের সংখ্যা, তারা যা দাবি করছে, তার থেকে অনেক বেশি। ইজরায়েল জানিয়েছে, গত শুক্রবার থেকে স্থলপথে সামরিক অভিযান শুরু হওয়ার পর, তাদের ১৮ জন সৈন্যের মৃত্যু হয়েছে।

অন্যদিকে, কয়েক ডজন হামাস জঙ্গিকে তারা হত্যা করেছে। এই দাবি উড়িয়ে দিয়ে আবু উবাইদা বসলেছেন, “গাজা ইসরায়েলের জন্য ইতিহাসের অভিশাপ হবে। আপনাদের সৈন্যরা কালো বডি ব্যাগে করে ফিরে যাবে।ক্রমে বাড়বে বডি ব্যাগের সংখ্যা।” তবে, আধুনিক অস্ত্রশস্ত্রে সজ্জিত, আধুনিক প্রশিক্ষণ প্রাপ্ত ইজরায়েলি সেনার বিরুদ্ধে, হামাস কতক্ষণ যুদ্ধ চালিয়ে যেতে পারবে, তা নিয়ে সংশয় রয়েছে। অনেকেই মনে করছেন, গাজা শহর ঘিরে ফেলাটা হয়তো ইজরায়েল-হামাস যুদ্ধের শেষের শুরু। শিগগিরই পতন ঘটতে পারে গাজা শহরের, এমনটাই আশঙ্কা করা হচ্ছে।