হোয়াটসঅ্যাপে আসতে চলেছে নতুন ফিচার

হোয়াটসঅ্যাপে আসতে চলেছে  নতুন ফিচার

WhatsApp Features: বিশ্বের অন্যতম জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপ (Instant Messaging App) হল হোয়াটসঅ্যাপ। মেটা (Meta) অধিকৃত এই অ্যাপে ইউজারদের সুবিধায় প্রায়ই নিত্যনতুন ফিচার চালু হয়। শোনা যাচ্ছে, এবার ইউজারদের মেসেজ খুঁজে পাওয়া যাতে আরও সহজ তার জন্য আসছে একটি নতুন ফিচার। সেখানে তারিখের (Message Search with Dates) ভিত্তিতে ইউজাররা হোয়াটসঅ্যাপ মেসেজ খুঁজে পাবেন বলে দাবি করা হচ্ছে। ইতিমধ্যেই তারিখের ভিত্তিতে মেসেজ খুঁজে পাওয়ার ফিচারের রোল আউট শুরু করেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

একবার সমস্ত ইউজারদের জন্য এই ফিচার চালু হয়ে গেলে একটি নির্দিষ্ট তারিখ দিলেই সেই দিনের মেসেজ সহজে খুঁজে পাওয়া যাবে। রোল আউট শুরু হয়েছে বলে অনুমান এই ফিচার সব ইউজারদের জন্য চালু হতে খুব বেশি দেরি নেই। তবে নির্দিষ্ট দিনক্ষণ জানা যায়নি এই ফিচার লঞ্চের। হোয়াটসঅ্যাপ ওয়েবে এই ফিচারের রোল আউট শুরু হয়েছে বলে জানা গিয়েছে।

হোয়াটসঅ্যাপ ট্র্যাকার WABetaInfo এই ফিচারের কথা প্রথম প্রকাশ্যে এনেছে। WABetaInfo একটি স্ক্রিনশট শেয়ার করেছে যেখানে দেখা গিয়েছে একটি নতুন ক্যালেন্ডার বাটন যুক্ত হয়েছে একটি কনভারসেশনের মধ্যে মেসেজ সার্চ করার জায়গায়। এর থেকেই বোঝা যাচ্ছে, ওই ক্যালেন্ডারে একটি নির্দিষ্ট তারিখ দেওয়া হলে নির্দিষ্ট কনভারসেশনের ক্ষেত্রে ওই একটি দিনের মেসেজ পাওয়া যাবে, সেখান থেকে ইউজার নিজের দরকারের জিনিস সহজে খুঁজে পেয়ে যাবেন।

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে লগ-ইন করতে লাগবে না সিম কিংবা ফোন নম্বর এতদিন ফোন নম্বর ছাড়া হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে লগ-ইন করা যেত না। কারণ অ্যাকাউন্ট ভেরিফিকেশনের জন্য ওটিপি আসে আপনার ফোন নম্বরেই। তবে এবার একটি আধুনিক ও উন্নত ফিচার হোয়াটসঅ্যাপে চালু হতে চলেছে যার সাহায্যে বিনা নম্বরেই অ্যাকাউন্টে লগ-ইন করা সম্ভব। এক্ষেত্রে ইমেল ভেরিফিকেশন করা হবে। এই ফিচারের রোল আউট শুরু হয়েছে। খুব তাড়াতাড়ি এই ফিচার সব ইউজারদের জন্য লঞ্চের সম্ভাবনা রয়েছে।

অ্যান্ড্রয়েড এবং আইওএস, দুটো ভার্সানেই এই ফিচার চালু হবে বলে শোনা গিয়েছে। ইউজারদের নিরাপত্তায় আবারও কড়া পদক্ষেপ হোয়াটসঅ্যাপের সেপ্টেম্বর মাসেও বিপুল সংখ্যক হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বাতিল করা হয়েছে। সম্প্রতি প্রকাশিত রিপোর্টে দেখা গিয়েছে, সেপ্টেম্বর মাসে ভারতে নিষিদ্ধ (Banned) হয়েছে ৭.১১ মিলিয়ন হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। এর মধ্যে ২.৫৭ মিলিয়ন অ্যাকাউন্ট কোনও ইউজারের থেকে অভিযোগ পাওয়ার আগেই সক্রিয়ভাবে নিষিদ্ধ করা হয়েছে।

১ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে এই সংখ্যক হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে। জানা গিয়েছে, মোট ৭১,১১,০০০ অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে হোয়াটসঅ্যাপে। এর মধ্যে ২৫,৭১,০০০ অ্যাকাউন্টের বিরুদ্ধে ইউজাররা কোনও অভিযোগ করেননি। তবে সক্রিয়ভাবে হোয়াটসঅ্যাপের তরফেই এই বিপুল সংখ্যক অ্যাকাউন্ট বাতিল করা হয়েছে হোয়াটসঅ্যাপে।