বাড়িতে খুলুন পোস্ট অফিস, প্রতিদিন আয় হবে মোটা টাকা

বাড়িতে খুলুন পোস্ট অফিস, প্রতিদিন আয় হবে মোটা টাকা

আপনি যদি কোনও সরকারি প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হয়ে ব্যবসা করতে চান, তাহলে এটি একটি সফল একটি ব্যবসা। এখানে আপনি সরকারি প্রতিষ্ঠানে যোগদান করে প্রতি মাসে মোটা টাকা আয় করতে পারবেন। আপনি এই জন্য একটি পোস্ট অফিস ফ্র্যাঞ্চাইজি খুলতে পারেন। বর্তমানে দেশে প্রায় ১.৫৫ লাখ ডাকঘর রয়েছে। সরকার সময়ে সময়ে এর সুযোগ-সুবিধা সম্প্রসারণ করেছে এবং এর মাধ্যমে অনেক কাজ করা হয়।

এতে মানি অর্ডার পাঠানো, স্ট্যাম্প ও স্টেশনারি পাঠানো, পোস্ট পাঠানো ও অর্ডার করা, ক্ষুদ্র সঞ্চয় হিসাব খোলা ইত্যাদি সবই হয়ে থাকে। ইন্ডিয়া পোস্ট নতুন পোস্ট অফিস খোলার জন্য ফ্র্যাঞ্চাইজি স্কিম শুরু করেছে। তার মানে আপনি একটি পোস্ট অফিস খুলে অর্থ উপার্জন করতে পারেন। দেশের অনেক এলাকায় পোস্ট অফিস এখনও প্রবেশযোগ্য নয়।

বিষয়টি মাথায় রেখেই ফ্র্যাঞ্চাইজি দেওয়া হচ্ছে। পোস্ট অফিস থেকে দুই ধরনের ফ্র্যাঞ্চাইজি পাওয়া যায়। প্রথম ফ্র্যাঞ্চাইজি আউটলেটের এবং দ্বিতীয়টি পোস্টাল এজেন্ট ফ্র্যাঞ্চাইজি। আপনি এই ফ্র্যাঞ্চাইজিগুলির যে কোনও একটি নিতে পারেন। এছাড়াও, এমন কিছু এজেন্ট রয়েছেন যাঁরা শহুরে ও গ্রামীণ এলাকায় ডোর টু ডোর পোস্টাল স্ট্যাম্প এবং স্টেশনারি সরবরাহ করেন।

এটি ডাক এজেন্ট ফ্র্যাঞ্চাইজ নামে পরিচিত। পোস্ট অফিস ফ্র্যাঞ্চাইজি স্কিমের অধীনে, যে কোনও ব্যক্তি অল্প পরিমাণ টাকা জমা করে এবং মৌলিক প্রক্রিয়া অনুসরণ করে একটি পোস্ট অফিস খুলতে পারেন। পোস্ট অফিস একটি সফল ব্যবসায়িক মডেল এবং এটি থেকে ভাল পরিমাণ অর্থ উপার্জন করা যায়। ফ্র্যাঞ্চাইজি গ্রহণকারী ব্যক্তির বয়স ১৮ বছরের বেশি হতে হবে। পরিবারের কোনও সদস্য পোস্ট বিভাগে থাকা উচিত নয়। ফ্র্যাঞ্চাইজি গ্রহণকারী ব্যক্তির অবশ্যই একটি স্বীকৃত স্কুল থেকে ৮ম পাসের সার্টফিকেট থাকতে হবে।

ফ্র্যাঞ্চাইজির জন্য আপনাকে ফর্মটি পূরণ করে আবেদন করতে হবে। এর পরে ইন্ডিয়া পোস্টের সাথে একটি এমওইউ স্বাক্ষর করতে হবে। ফ্র্যাঞ্চাইজি আউটলেটে বিনিয়োগ কমাতে হবে। এর কাজ মূলত সার্ভিস পাস করা, তাই এতে বিনিয়োগ কম। একই সঙ্গে পোস্টাল এজেন্টের জন্য আরও বিনিয়োগ করতে হবে। এর কারণ, স্টেশনারি জিনিসপত্র ক্রয়ে বেশি অর্থ ব্যয় হয়।

একটি পোস্ট অফিস খোলার জন্য, কমপক্ষে ২০০ বর্গফুট একটি অফিস এলাকা প্রয়োজন। একটি পোস্ট অফিস ফ্র্যাঞ্চাইজি খুলতে ন্যূনতম ডিপোজিটের পরিমাণ হল ৫০০০ টাকা। আপনাকে পোস্ট অফিস ফ্র্যাঞ্চাইজির জন্য আবেদন করতে হবে। এর জন্য আপনি এর অফিসিয়াল লিঙ্ক https://www.indiapost.gov.in/VAS/DOP_PDFFiles/Franchise   দেখতে পারেন। স্পিড পোস্টের জন্য ৫ টাকা, মানি অর্ডারের জন্য ৩-৫ টাকা, পোস্টাল স্ট্যাম্প এবং স্টেশনারি ৫ শতাংশ কমিশন মেলে। বিভিন্ন পরিষেবার জন্য বিভিন্ন কমিশন পাওয়া যায়।