পূর্ব বর্ধমানে যাত্রীবাহী বাস থেকে উদ্ধার হল বোমা তৈরির মশলা, গ্রেফতার ২

পূর্ব বর্ধমানে যাত্রীবাহী বাস থেকে উদ্ধার হল বোমা তৈরির মশলা, গ্রেফতার ২

পূর্ব বর্ধমানের কাটোয়া (Katwa)। শনিবার সন্ধ্যায় যাত্রীবাহী বাস থেকে উদ্ধার হল বোমা তৈরির মশলা। এই ঘটনায় দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ। সঙ্গে ৬ কিলোগ্রাম বোমার মশলা বাজেয়াপ্ত করা হয়েছে। পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স (STF) ও কাটোয়া থানার পুলিশের যৌথ অভিযানে এই বিস্ফোরক উদ্ধার হয়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বাসটি কাটোয়া থেকে গড়াগাছার দিকে যাচ্ছিল।

গোপন সূত্রে খবর পেয়ে অভিযান চালায় পুলিশ। গ্রেফতার করা হয় এজবুল শেখ ও রবিউল শেখ নামে দুই যুবককে। কী উদ্দেশে, কোথায় এই বোমার মশলা নিয়ে যাওয়া হচ্ছিল তা খতিয়ে দেখছে তদন্তকারীরা। এজবুল, রবিউল দু’জনই পূর্বস্থলীর বাসিন্দা। খড়দত্ত পাড়ায় বাড়ি তাঁদের। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বিহার থেকে এই বোমা তৈরির মশলা নিয়ে আসা হয়েছে।

এর আগেও এই পথে বোমার মশলা আনা হয়েছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে। কাটোয়া থেকে বিভিন্ন জায়গায় এই বোমার মশলা বিক্রি করার পরিকল্পনা ছিল বলে প্রাথমিক তদন্তে জানা গিয়েছে। শনিবার বিকেলে কাটোয়ার এসটিকেকে সড়কে একটি বাসে বোমার মশলা নিয়ে যাওয়া হচ্ছে বলে জানতে পারেন তদন্তকারীরা। বাসটি কাটোয়া থেকে গড়াগাছার দিকে যাচ্ছিল।

তল্লাশি চালিয়ে দু’টি ব্যাগে ৬ কেজি বোমার মশলা পাওয়া যায়। এই ঘটনায় বাসের যাত্রীদের মধ্যেও আতঙ্ক তৈরি হয়। এমন ঘটনায় ঘাবড়ে যান কেউ কেউ। গলায় শুকিয়ে কাঠ! ধৃতদের রবিবার কাটোয়া আদালতে তোলা হবে। সূত্রের খবর, তাঁদের সাতদিনের জন্য নিজেদের হেফাজতে চাইবে কাটোয়া পুলিশ। ধৃতরা এই বোমার মশলা কোথায় নিয়ে যাচ্ছিল, কী কারণে এই বিপুল বিস্ফোরক নিয়ে যাওয়া হচ্ছে, এর পিছনে কারা যুক্ত সমস্ত উত্তরের খোঁজে তদন্ত করছে পুলিশ ও এসটিএফ।

দু’দিন আগেই কলকাতার হরিদেবপুরে একটি অটো থেকে তাজা বোমা, কার্তুজ, বন্দুক উদ্ধার করে পুলিশ। থানা থেকে কিছু দূরেই অটোটি দাঁড় করানো ছিল। মাঝ রাতে খবর পেয়ে সেখান থেকে ১৯টি বোমা, ২টি কার্তুজ ও ১টি বন্দুক উদ্ধার করে পুলিশ। এই ঘটনায় চারজনকে গ্রেফতারও করা হয়েছে। সাধারণ যাত্রী পরিবহণে এভাবে বিস্ফোরক উদ্ধার প্রশ্ন তুলছে রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে, সাধারণ মানুষের নিরাপত্তা নিয়ে।