কালিয়াচকে বিস্ফোরণ তদন্তে রাজ্যের মুখ্যসচিব ও এডিজি কে দিল্লিতে তলব

কালিয়াচকে বিস্ফোরণ তদন্তে রাজ্যের মুখ্যসচিব ও এডিজি কে  দিল্লিতে তলব

মালদহে পাঁচ শিশুর জখমকাণ্ডের তদন্ত নিয়ে অখুশি জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশন। গত ২৪ এপ্রিল কালিয়াচকের গোপালনগর এলাকায় বাড়ির পাশে একটি মাঠে খেলছিল জনা কয়েক শিশু। তারা বল ভেবে বোমা নিয়ে খেলতে শুরু করে। আর তাতেই ঘটে বিপত্তি। আচমকা ফেটে যায় বোমা। তার জেরে জখম হয় জনা পাঁচেক শিশু।

তাদের দ্রুত নিয়ে যাওয়া হয় মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে। এর পরে ওই ঘটনার তদন্তে পুলিশ গাফিলতি দেখিয়েছে বলে অভিযোগ তোলে বিজেপি। দলের ইংরেজবাজারের বিধায়ক শ্রীরূপা মিত্র চৌধুরী জখম শিশুদের চিকিৎসায় গাফিলতিরও অভিযোগ জানান। একই সঙ্গে তিনি অভিযোগ জানান জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশনে।

সেই অভিযোগের ভিত্তিতেই জখম শিশুদের চিকিৎসা ও ঘটনার তদন্তের পরিস্থিতি জানতে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এবং রাজ্য পুলিশের এডিজি কে জয়রামণকে দিল্লিতে তলব করল কমিশন। দু’জনকেই আগামী ২০ মে দিল্লিতে কমিশনের দফতরে সশরীরে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে। শ্রীরূপার দাবি, জখম পাঁচ শিশুর মধ্যে দু’জনের এখনও গুরুতর ক্ষত রয়েছে।

সম্পূর্ণ সুস্থ হওয়ার আগেই হাসপাতাল থেকে তাদের ছেড়ে দেওয়া হয়েছে। কলকাতা বা দিল্লিতে নিয়ে গিয়ে ওই দুই শিশুর চিকিৎসা করা দরকার বলেও দাবি করেছেন তিনি। এই ঘটনায়  NIA তদন্তের দাবিতে আবার NIA তদন্তের দাবিতে হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছেন আইনজীবী আইনজীবী অরিজিৎ মজুমদার। চলতি মাসের গোড়ায় মামলাটি শুনানি হয় প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চে। রাজ্যকে ৫ দিনের মধ্যে রিপোর্ট পেশের নির্দেশ দিয়েছে আদালত।