সতেরো শিক্ষকের বদলি একসঙ্গে, পথে নামল খোদ পড়ুয়ারা

সতেরো শিক্ষকের বদলি একসঙ্গে, পথে নামল খোদ পড়ুয়ারা

একজন, দু’জন নয়, একসঙ্গে প্রায় সতেরো জন স্কুল শিক্ষকের বদলির অভিযোগ। ঘটনায় বিক্ষোভে সামিল হলেন পড়ুয়ারা। মুর্শিদাবাদের রানিনগরের আমিরাবাদ হাই মাদ্রাসার ঘটনা। সেই স্কুলে পড়েন প্রায় সাড়ে তিন হাজার ছাত্র-ছাত্রী। জানা গিয়েছে, স্কুলটি থেকে প্রায় সতেরো জন শিক্ষককে একসঙ্গে বদলি করা হয়েছে। এই বিষয়টি মেনে নিতে পারেনি ছাত্র-ছাত্রীরা।

এরপরই তারা একজোট হয়ে বিক্ষোভ দেখাতে শুরু করে। তাদের দাবি শিক্ষকরা যেন স্কুল ছেড়ে না যায়। এক পড়ুয়া বলে, ‘একে তো আমরা গরমের মধ্যে থাকি। আমাদের আরও দু’টো ফ্যান দরকার। কখনও কখনও গরমের মধ্যেই ফ্যান বন্ধ থাকে। এর পাশাপাশি শৌচালয়ের সমস্যা রয়েছে। ম্যামদের জানিয়েছিলাম। তাঁরাও সমস্যার সমাধান করতে পারেননি।

বিদ্যুতের তারগুলো এমনভাবে খোলা অবস্থায় রয়েছে যে হাত দিলেই শক লাগতে পারে। আমাদের স্যারদেরও এখান থেকে বদলি করা হয়েছে। একসঙ্গে সতেরো জনকে বদলি করা হয়েছে। স্যাররা যদি চলে যায় আমরা পড়ব কী? লেখা পড়া শিখব কী করে?’ অপরদিকে, স্কুল কর্তৃপক্ষ বলেন, ‘আমাদের কাছে একটা নোটিস এসেছে। সতেরো জন বদলি করতে হবে।

এবার আমরা কী করব। স্কুল সার্ভিস কমিশনের সিদ্ধান্ত। পড়ুয়ারা প্রতিবাদ করছে ঠিকই। কিন্তু আমাদেরও কিছু করার নেই। এটা সরকারি অর্ডার। ওরা রিলিস দিতে বললে আমাদের রিলিস দিতে হবে। তবে আমি কথা বলার চেষ্টা করব।’ এরপর বিদ্যুত্‍ পরিষেবা নিয়ে তিনি বলেন, ‘আমাদের বিশাল বড় বিল্ডিং। অনেক জায়গাজুড়ে। কখনও-কখনও কারেন্ট চলে যায়। সাময়িক ভাবে খারাপ হয়ে গেলে আবার সারিয়েও দিই। তবে অফিসের জন্য একটা ইনভাটার আছে। সমস্যার কথা ডিআইকে জানিয়েছি। সারিয়ে দেওয়া যাবে।’